একুশে ফেব্রুয়ারি
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ১৮-০৪-২০২৪

রক্তিম সূর্যটা তখনও গগণে দেখা দেয়নি,
শহর গ্রামে তখনও কারো ঘুমঘোর কাঁটেনি।
চুপিচুপি ঢুকে পড়ে জানোয়ারের একটা দল,
ঘুমন্ত মানুষকে হত্যা করবে নিয়ে মনোবল।

কাপুরুষের মতো তারা ঝাঁপিয়ে পড়ে বাংলার বুকে,
নৃশংস ভাবে হত্যা করে তারা অট্টহাসি রেখে মুখে।
বাংলা ভাষাকে দমিয়ে রাখতে কত না তাদের চেষ্টা,
ছিনিয়ে নিতে চেয়েছিলো তারা ভাষা এবং দেশটা।

রাষ্ট্রভাষা বাংলা চাই, এরই প্রতিবাদান্তে,
বাংলা হোক রাষ্ট্রভাষা, চায়নি তারা মানতে।
ভিন দেশে থেকে জুলুম চালায় অবিরত,
ভাষার জন্য করেছে মোদের ক্ষতবিক্ষত।

শাসকের কশাঘাতে নিষ্পেষিত হয়েও মোরা,
লড়েছি ভাষা সংগ্রামে সজাগ রেখে চক্ষু জোড়া।
মিছিলে বেরিয়েছেন শ্রদ্ধেয় ভাষা শহীদেরা,
রাজপথটা রক্তে রঞ্জিত, হয়নি ঘরে ফেরা।

মিছিলের সারিতে গুলি করে হয় জানোয়ারেরা ক্ষান্ত,
ভেবেছিলো পিশাচরা, তাতে মোরা হয়ে যাবো পরিশ্রান্ত।
ভেবেছিলো তারা মেনে নেবো মোরা তাদের উর্দু ভাষাকে,
অতি যতনে রেখেছিলাম ধরে মনের তীব্র আশাকে।

হাজার সালাম রইলো ভাষা শহীদদের প্রতি,
তাদেরই অবদানে পেয়েছি কথা বলার গতি।
কিন্তু, কিন্তু সেই ভাষাটারই যে আজ নেই মূল্য,
বিদেশী ভাষাকে নিত্য করছি বাংলার সমতুল্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।