বসন্তের আগমন
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ২৬-০৪-২০২৪

বসন্তের আগমন
শ্রাবণ আহমেদ
.
হঠাৎই এসেছো অলক্ষ্যে আমার তুমি,
চারিদিকে তোমারই গুণগান।
বাড়িয়েছো প্রকৃতির অসীম সৌন্দর্য তুমি,
বাড়িয়েছো তোমার রুপের মান।

সৌন্দের্যের দ্বার খুলে বসন্তের প্রাঙ্গনে,
করেছো তুমি বিচরণ।
তোমার আগমণে মুখরিত চারিদিক,
তুমি যে প্রথম ফাল্গুন।

লাল শাড়ি হলুদ শাড়ি সাদা শাড়ি পড়ে,
বেরিয়েছে কত রমণী পথে।
রঙ বেরঙের ফুলগুলো খোঁপায় গুঁজে,
সেজেছে তারা কারো অভিমতে।

দেখতে কিন্তু মোটেও মন্দ লাগছে না,
বরং অপূর্ব লাগছে বেশি।
বটের তলায় বসেছে ফাল্গুনী কন্যা,
অনবদ্য সে যে এলোকেশী।

বৃক্ষের পাতাগুলো ঝড়ছে অল্প অল্প করে,
মৃত্তিকার উপর অতি আবেশে।
শীতকে ছেড়ে বসন্তকে অতি আপন করে,
নিচ্ছে প্রকৃতি অধিক ভালোবেসে।

কোকিলের ডাক কিন্তু মোটেও শোনা যাচ্ছে না,
কিন্তু কেন, সে সম্বন্ধে কেউ জানেন?
আহা! এই শহরে বসন্ত আর অন্য মাস,
দুটো একই, মানেন বা না মানেন।

ব্যস্ত শহরে বসন্তের আগমনে থাকে না,
কোকিলের মধুর ডাক।
থাকে শুধু নারী পুরুষের শরীরে একক,
রঙের পোশাক-আশাক।

পার্কের নিষিদ্ধ বেন্চিতে ঝাঁকে ঝাঁকে থাকে,
বসন্ত আগমনের আভাস।
শহরের বসন্ত শুধু তাতেই আবদ্ধ,
প্রত্যক্ষ না পাতা ঝড়া বাতাস।

দক্ষিণা হাওয়া, পুষ্পিত বৃক্ষ না থাকুক,
তবুও এসেছে বসন্ত।
বরণ করেছে বাংলার মানুষ তাকে,
হয়েছে নিজে প্রাণবন্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।