ঘুষ
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ২৪-০৪-২০২৪

ঘুষ
শ্রাবণ আহমেদ
.
কে বলে অপ্রকাশ্যে অর্থ নেওয়া দূর্নীতি?
দেখিয়ে দাও আমায় তাকে,
আমি বলবো অপ্রকাশ্যে অর্থ নেওয়ায় নীতি।
অগণিত লোকের ঝাঁকে।

আপনি প্রেমিকাকে নিয়ে পার্কে ঘুরছেন?
তবেই দিবে আপনাকে ডাক,
আপনি অসম্পূর্ণ হয়ে বাইক চালাচ্ছেন?
বলবে, নাম বেটা চুপচাপ থাক।

ঝামেলায় ফেঁসে গিয়ে পড়েছেন বিপদে?
সেথায়ও পেয়ে যাবেন বন্ধু,
এগিয়ে আসবে আপনার সমস্ত আপদে।
চেয়ে বসবে অগাধ সিন্ধু।

হাতে যদি ধরিয়ে দেন কিছু চা পানের টাকা।
তবে বেঁচে যাবেন,
আর যদি থাকে আপনার পকেট একেবারে ফাঁকা।
তবে নিপাত যাবেন।

খেয়াল করে দেখুন, অর্থের বিনিময়ে যদি!
সাহায্য কিছু পান,
তবে কেন তাকে ঘুষ বলে সম্বোধন করবেন?
তার চেয়ে ধরুন গান।

  "আমি তো ফেঁসে গেছি, বেঁচে গেছি,
                    ঘুষের চিপায়।
            পকেট থেকে অর্থ গেলো
                    জীবন দশায়।
             আমি তো ফেঁসে গেছি।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।