আজকের দিনটা
- Srabon Ahmed - কবিতাগুচ্ছ ২৮-০৩-২০২৪

আজি এই বৃষ্টির দিনে,
রয়েছি আমি তুমি বিনে,
উঠিবে কখন?

উঠিবে যখন,
দেখিবে তোমায়
হৃদয় ভরিয়া
নয়ন তখন।
রক্তিম সূর্য, তুমি উঠিবে কখন?
তুমি উঠিলে আমি উঠিবো তখন।

শীত শীত অনুভুত,
আমি শুয়ে রই।
বৃষ্টি আসিয়াছে আজ,
জল থই-থই।

এলার্ম বাজে আমার ফোনে,
পরীক্ষার কথা পড়ে মনে।
উঠিলাম তাড়াতাড়ি,
না করিয়া বাড়াবাড়ি,
না করিয়া আর দেরি।

ভাবিলাম একটুখানি পড়ি,
নাহ, নেই যে সেই সময়।
তাঁহার চেয়ে দাঁত ব্রাশ করি,
নয়তো সময় হবে ক্ষয়।
পড়েছি তো সেই রাতে,
শুধু পরীক্ষার খাতে।
ভাবিলাম তাতেই হবে,
খাতা লেখায় ভরে রবে।

উঠিলাম বাসে বসিলাম সিটে,
চলিলো বাস ধীর গতিতে।
মেজাজ হইলো মোর খিটখিটে।
এমন তো ছিলো না অতীতে।

বহুক্ষণ পর পৌঁছালাম আমি,
নিজ ক্লাসরুমে।
চোখটা মোর তখনও রয়েছে,
নিমগ্ন অতি ঘুমে।

দেখিলাম হায়, সময় চলিয়া যায়,
হুর হুর করে।
পরীক্ষা হয়েছে শুরু লিখছে সবাই,
খাতাখানি ভরে।
আমিও করিলাম লিখিতে শুরু,
লোকে বলে মোরে, আমি কবি গুরু।

লিখিতে লিখিতে হাতটা হইলো ব্যথা,
বেল পড়িলে জমা দিলাম আমি খাতা।
আহা, ইহাই ছিলো মোর আজকের দিনটা,
শুধিতে পারিবো না আমি এ দিনের ঋণটা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।