সম-অধিকার
- আদি আহমাদ সিফাত ১৪-০৫-২০২৪

আমি সমাচার সমধিকার দেখিয়াছি
দেখিয়াছি ভরাডুবির মাঠ
হৃদয়ে আমার ডাকিতেছে
ঐ নীল সাগরের উত্তাল ভরা যৌবন
কহিতেছে সাগর দেখিয়াছ
দেখনাই তাহার ত্যাজ
কর্কট হয়ে ফুটে নাই কভু উঠে নাই তাহার বল
কহিছে আবারও
দেখনাই তুমি অতল গভিরে
নীলাচল হয়ে নীলনদেরই সুর
হেসে কহিলাম
তোমারে আমি মাঝ পথের
আকুল মনের ব্যাকুলতা দিয়েছি উপহার
দিয়েছি তোমায় উত্তাল ঢেউ আর
বাক হারা অভিমান
ঘৃনিত হয়েছ প্রনিত হয়েছ হওনি কভু প্রস্থান
তোমাতে দিয়েছি অগভির জলের নির্বাক কথা
যাহাতে আছে আমার পৃথিবীর ধুলিগড়া মান অভিমান
তাহাই তোমাকে দিয়েছে হয়তো
হাজার কথার অশ্রু নৃবিত মান
আবারও কহিব হৃদয়ে আাছে কি
কি বা তার নাম
উদার আমার হৃদয় আবেশ উদার আমার মন
ধরনির মাঝে কুন্দল কুকন্ঠিত
দিয়েছে আমায় অভিমান
দেখিব আমি উড়িব আবারও হৃদয়ে আনিব দুলা
ঘর ছেড়ে হায় আকাশ বাতাস শংকিত করিব দান
দেখিতে যদি হয় সূর্য চন্দ্র মেঘে উত্তাল ঢেউ
তাহার চেয়ে
হয় যদি ভয়ংকর আরও কিছু
ভুবনে আমার ধরিয়াছে
কত সুর মালা কত কলকাকলি
কত নির বাধা মন
কম্পিত সুরে বজ্র কাননে রঞ্জিত হবে মন
ভুবনে গড়িব নম্র হৃদয়ে লাঞ্চিত হবে প্রান
ঐ প্রান্ত ডাকিছে আমারে বলিবে আমারে
তুমি কি বা জানিয়াছো হায়
জানিতে হবে ভ্রান্ত নাবিক পথ হারাইছে তাই
তুমিও কি তাহার সুরে সুর মিলাবে
ভুলিবে নিজের মান
তুমি কি জানো
তোমার মহিমা কে দিয়েছে কত কাল
হৃদয় তোমার আজও না বুঝে
বিধাতা কি দিয়েছে সম্মান
বলিব আমি কি বা আছে কোথায় আমার প্রান
যতবার চাহিয়াছি দেখিতে ভুবন
সমধিকার নাহি পাই
সমাজ আমায় ধুকে ধুকে করিতেছে অপমান
শত। শত আশা নিয়ে ফিরিয়া এলাম
নাহি দিল তার দাম
আর না আসিব তাহার চরনে তাহার
উপর হইবে সব অভিমান
সাগর নদি দেখিলাম আমি দেখিলাম ন্যায় অন্যায়
ভুবন ঘুরিয়া তাহাই পাইলাম
যাহা খুজিলাম হায়
নাহি খুজে পাই নৃবিত সমাজ
নৃবিত নেই মান
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।