আমরা বাঙালী
- Srabon Ahmed - গান ০৯-০৫-২০২৪

সোজা পথে কোনো মতে চাই না চলতে।
চাই মোরা মুখ ভরা মিথ্যাটা বলতে।
বাঁকা পথে হেঁটে হেঁটে
বড়লোকের পা চেটে
উদ্যত আজ সবাই সত্যকে ভুলতে।
চারিদিকে শোনা যায়
ধর্ষণের কথা ভাই
সাধুরা ভালোবাসে সুরা পানে ঢুলতে।

গরীবের দাম নেই
পেটে আজ ভাত নেই
অনাহারে থাকে পড়ে নোংরা ঝুপড়িতে।

পথশিশু করে হিসু রাস্তায় দাঁড়িয়ে।
চড় মেরে বেঁধে ধরে দেইরে তাড়িয়ে।
ধনীদের শিশু হলে
ভালোবেসে নেই কোলে
বলি খোকা হিসু করো সম্পদ বাড়িয়ে।

আলাভুলা তুমি শালা করবে মিনতি।
চোর ভেবে ধরে নেবে বলবে, কী মতি?
শুনবে না গুনবে না
চোখ তুলে চাইবে না।
অফিসের চামচাটা
কোনো কিছু বলবে না।
তুমি নাকাল মশাই
ধরেছে কী আনাড়ি, তোমার ভীমরতি?

আমরা বাঙালী
অর্থের কাঙালী
বেশি পেলে দেবো ঢেলে রক্তে নিজ বলি।

সম্মানে অপমানে আসে না কোনো কিছু।
ভুল করে করি মোরা দ্রুত মাথা নিচু।
মারামারি খুনাখুনি
নিন্দুকের কানাকানি
এসবের মাঝে কিছু পারি না বলতে।
সবাই সদা চায় বাঁকা পথে চলতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।