স্বাধীন স্বদেশ
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

স্বাধীনতা বড়ই স্পর্শকাতর শব্দ!
সংঘাত বেদনা আর হাজারো প্রাণের
বিনিময়ে যার আগমন।

কিছু অর্জনের জন্য কেউ প্রাণপণে
চেষ্টা করে চলে নিজ অধিকারে,
আর কেউ অন্যায়ের হাতিয়ার তোলে
চাতুর্য ভূমিকা নিয়ে।

পরিণতি সাময়িক অন্যায়ের পক্ষে
হলেও সত্যের জয় অনিবার্য হয়।
ত্যাগ বৃথা যাওয়ারও কথা নয়,
ভোগের বাসনা স্থায়ী হয় না কখনো।

কর্ণধার, দেশ পিতা- ঘোষণা দিলেন,
ঝাপিয়ে পড়ার জন্য, আর...
এভাবেই আমাদের স্বাধীনতা এলো।
স্বপ্নের দেশটা পেল পূর্ণতা অর্জন,
স্বাধীন স্বদেশ- 'বাংলাদেশ'।

তাং- ২৬/০৩/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।