পরিণয়সূত্র
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

অদৃশ্য শক্তিতে আজ স্তব্ধ চারিদিকে।
পুড়ছে মনের অলিগলি,
দেশ হতে দেশান্তর করে যায় প্রাণের বিনাশ।
এক দুই তিন করে পুরোটা পৃথিবী!

পূর্ব ও পশ্চিমে অবিরাম যাত্রা।
উত্তর দক্ষিণেও কারো মুক্তি নেই,
কোথা যেন বাকি আছে পথ!

মিছিলে বোমার শব্দে যেমন লোকেরা
এদিক-ওদিক ছুটে চলে
বাঁচার নিমিত্তে,
তেমনি মানুষ আজ বিদেশের মাটি ছেড়ে দেশে।
হতাশার চিহ্ন চোখে-মুখে,
অজানা গন্তব্যে অচেনাকে জানা মুশকিল।
কলেজ, সিনেমা হল, বাজার দোকানপাট,
সব বন্ধ হয়ে আছে।

যাকে কথা দিয়েছিলে ঘরে তুলে আনবে
সেও অপেক্ষায়, কবে ঘোর কেটে যাবে!
অনাগত ভবিষ্যতে আদৌ তার ভালোবাসা ফিরে পাবে কিনা এই আশঙ্কায় !
কতো স্বপ্নে বুক বাঁধে, সাহস যোগায়
ভালোবাসা অমরত্ব দেবে দু'জনকে
স্বর্গীয় প্রেমের কাছে তুচ্ছ এ প্লাবন জানে তারা।

অশনি সংকেত বার-বার বলে যায়
গৃহ বন্দী হতে আর তাতে মুক্তি মেলে।
ভাইরাস থেকে বাঁচো একাকিত্বে,
ছোঁয়াছে করোনা বেশ শক্তিশালী!
প্রেম তবু স্বমহিমায় দাঁড়ায়।
পোড়া ব্যথা দূর করে- পরিণয়সূত্রে!

তাং- ৩০/০৩/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩১-০৩-২০২০ ০২:০৭ মিঃ

বেশ মন ছুঁয়ে গেল লেখা।