বৈষম্য
- উত্তম চক্রবর্তী ২৪-০৪-২০২৪

তবু,
নিছক বিলাস- কালের ধ্বনিকে জয় করে,
১৮৮৬ সাল থেকে আজও বয়ে
বেড়ায় আত্মত্যাগের স্মৃতি!

পণ্ডশ্রম নয়-
সভ্যতার নিদর্শন আর
অনেক দিনের শ্রম!
প্রতিযোগিতার শীর্ষে যার অবস্থান-
দুদণ্ড বিশ্রাম তার খুব প্রয়োজন,
এই গ্রহ বিরতির আয়োজন করে
সর্বশ্রেষ্ঠ জীব তার প্রাপ্য দাবিদার!

অন্য প্রাণী, সমুদয় পঞ্চভূতেরা উল্লাসে,
এরা নিরন্তর প্রার্থনায় রত
ততদিনে এই ভূমি তাদের দখলে...

বৈষম্যের জোড়াতালি দিয়ে
যেদিন মজুর বধ হয়েছিলো,
বিসর্জিত প্রাণ-
দু'মুঠো অন্নের দাবি করেছিল মাত্র!

শাসক দলও নির্বিকার
তাকেও নির্দিষ্ট বর্গ ফুটে,
অলিখিত বেজায় বিশ্রামে
সামাজিক দুরত্বের কারাগারে!

শোষক-শোষিত এক শ্রেণি আজ,
সময়ের প্রতিশোধ
হার মানিয়ে চলেছে সবকিছুকে...

তাং- ০১/০৫/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।