প্রজ্জ্বলিত দীপশিখা
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

যন্ত্রণার হৃদ সাগরে যখন
হাপিত্যেশের প্রবল ঝড়,
তখন একটু দখিনা বাতাস আর
শান্ত ঢেউ মনে দোলা দেয়!

কিছু আনন্দঘন মুহূর্ত-
বিদ্যার্থীর কলরব!
আকাঙ্ক্ষার স্বপ্ন জয় করে
অতঃপর অপেক্ষার চূড়ান্ত বিজয়।

প্রফুল্লতা আসে নব আয়োজনে আর
ভীরুতা পালায় অজানাতে,
তর্জনী, মধ্যমা তার জয় চিহ্ন আঁকে
কতো ঘরে আজ পৌষ মাস!

জীবনের রঙ পাল্টাতে যেমন
কাতরতা আসে,
তেমনি আসে বসন্তের সুবাতাসও এক
সুরভিত আনন্দের বাদ্যধ্বনি হয়ে!

লক্ষ্মী প্যাঁচা কারো ধন পাহাড়ায় মগ্ন,
অধিকন্তু, জ্ঞান ধন জীবনের এক শ্রেষ্ঠ রত্ন।
তবে এই জ্ঞান ধন-
সবকিছুর শানিত চালিকা শক্তির রূপ!

বিশ লক্ষ প্রদীপের প্রজ্জ্বলিত দীপশিখা
অন্তত চল্লিশ লক্ষ অন্তরে এই মুহূর্তে
ক্ষণিকের তরে বিরাজিত ব্যথা, খিদে,
অন্ধকারকে ভুলিয়ে রাখে!

তাং- ৩১/০৫/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৬-২০২০ ০৪:৩১ মিঃ

সাবলীল সুন্দর উপস্থাপন ।