আত্মহনন
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

হিমালয় আরোহনে গেলে কতবার,
পদকে ভূষিত হলে,
নাম,যশ,খ্যাতি সব পেলে!

রূপবানের ভূমিকা বেশ চমৎকার,
সুখে ঘর বাঁধে কেউ,
সুদর্শন সবার নজর কাড়ে!

জীবদ্দশায় হারতে চাই কেউ?
তবু পরাজয় হয়!
কেউ বলে অবিরাম মুক্ত মনে,
কেউ থাকে মুক-
কান্নার বহিঃপ্রকাশ নেই,
বোবাকান্নার সঙ্গিনী কেউ হতে চায় নি হয়তো,
আমি হতে চেয়েও
পারিনি বলেই ব্যর্থতা আমারও!

আসলে এ রঙ্গমঞ্চে
জীবনকে স্বাভাবিক রাখা এক বড় প্রতিশ্রুতি!
সব ক্ষোভ, দুঃখ কাউকে না কাউকেই ভাগ
করে নিতে হয়,
তাতে দুঃখ লাগবের চাবিকাঠি স্বাভাবিক হয়।

নির্বাক বন্ধুর চেয়ে সবাক বিপক্ষ
ভালো জেনেও কেউ কেউ
মুক থাকতে ভালবাসে,
যা আত্মহননও বটে!

এ জীবন একবার আসে,
অবাঞ্ছিত দুঃখ দূর করে খোলা মনে বেঁচে থাকা
অন্তত শতায়ু পাবে- পরম আনন্দে!

তাং- ১৫/০৬/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৬-০৬-২০২০ ০৪:৪৯ মিঃ

চমৎকার লেখা । ।