নশ্বরতা
- উত্তম চক্রবর্তী ২৭-০৪-২০২৪

ঐ দেখ সুন্দর
পৃথিবীর চন্দ্র-সূর্য
কে চাই মরিতে তবে এমনই দৃশ্যে!
ঘুম থেকে যদি জেগে ওঠ-
ওহে ভাগ্যবান!
সুপ্রভাত! শুধু তোমারই...

আমরা অক্ষয় ভেবে ভেবে অন্ধ হই
অস্পষ্ট চেতনা দ্বারে দ্বারে ঘুরে মরে,
এ জগৎ আমারই,
ঘোরতর এক মহাব্যাধি!

অথচ অনিত্য দেহ,
চৈতন্য মননে কেউ ভাবে?
অতিক্ষুদ্র এ জীবন!
ভাগাভাগি, হানাহানি পরিণতি ঘোচানোর দ্বন্দ্বে
অবকাশ হতো কারো?
নশ্বরতা অমরত্ব দিত সাধুসঙ্গের প্রাচুর্যে!

রাজরানী চিরকাল থাকতে আসেনি
সচেতনতার ঘর মজবুত হলে
আর কিছু লাগে?
অনায়াসে সুদর্শন চক্র লাভ হয়!

তাং- ১৮/০৬/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৯-০৬-২০২০ ০৫:০১ মিঃ

Excellent