বোধিসত্ত্বার রজনী
- কুমার সৌরভ ১৩-০৫-২০২৪

কুয়াশার শরীরে দেখি ভেসে আছে চাঁদ
চন্দ্রিমা উদ্যানে শুনি আর্তনাদ কার
এই গভীর রাত বড় বেশি রহস্য ভরা
জোনাকী পোকার মতো এই জ্বলে
পরক্ষণেই লীন হয় আকাশ শ্মশানে।

কংক্রিটের ছাদে আঘুম থাকে সতর্ক প্রহরী
অন্দরে তবু প্রাসাদ ষড়যন্ত্রের রক্ত ক্ষুধা
তক্ষশিলা থেকে উঠে আসা প্রাচীন আলো
একদিকে রেখেছে ছড়িয়ে মোহের আবেশ
আরেক প্রান্ত তখন ফনা তোলা সর্প বিশেষ।

আমি জেগে আছি
দিগন্ত রেখার মতো ধনুকের বেশে
সেখানে পরাভব নেই, সহস্র পরাজয়ের পরও
এই ধনুক স্নান করে সুরমার মায়া মমতায়।
এরপর রাতের শরীর বেয়ে উর্বশী মেনকার মতো
আকাশের ওই কোণে উঁকি দিতে থাকেন
অবাক চোখ মেলে আরেক প্রভাত
আমি তখনও জাগ্রত সজাগ।
লক্ষ্যভেদী দু'টো চোখে প্রতীক্ষার অনল
কখন তেপান্তরে বসবে মেলা
মনুষ্যফুল হবে উপাচার মৃত্তিকা বন্দনায়।
০৫.০২.২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।