বাংলার ঈদ
- ইয়াসিন হাওলাদার - অনুভূতি কথন ১৪-০৫-২০২৪

আমি উজ্জ্বল আলো পায়,
সূর্য আমায় কিরণ দেয়
তবুও আঁধার ঘোচে তাতে,
আমি নরম-শীতল সন্ধ্যা পায়,
চাঁদ আমায় আলো দেয়
মনটা নাচে স্নিগ্ধ- নরম আলোতে।

জোনাকজ্বলা ঝিকমিকানি রাত
ঝিঁঝি ডাকা ঝিনিক ঝিনিক শব্দ
ভীষণ রকম ঘুম এনে দেয়,
গভীর ঘুমের খরতরতায় ভিজি
সপ্নে আমি আকাশটাকে খুঁজি।

প্রভাত হলে কিচিরমিচির শব্দ
দক্ষিণের মৃদু বাতাস বয়ে যায়
ভোর পোহাতেই দরজা খুলে দাঁড়াই
সবুজের বুকে হাত দু’খানা বাড়াই।

মনটা তখন ডানা মেলে
যায় যে সুদূর আকাশে
মাঠ পেরিয়ে নীলচে পাহাড়,
মেঘ ছুঁয়েছে চূড়ো
পাহাড় যেন আদ্যিকালের বুড়ো।

ঢেউ এনে দেয় নীল সাগরে
ভুলে যাওয়া মন মাতানো শব্দ
হাওয়ায় যেন ভাসিয়ে আনে
নোনতা জলের গন্ধ।

ছায়া ঘেরা শীতল মাটি-কাদা,
ছুঁয়ে যাওয়া প্রাণটি আঁকা।

আমি তোমার বুকে মেলছি ডানা
তোমার তরে হারাতে নেই কভু মানা
আছি মোরা একই সাথে মাটি-কাদা'তে থাকি-
সন্ধ্যা পোরালে চোখে আসে ঘুম
রাত্রি যাপিলে ঘুম চোখে স্বপ্ন ধরে রাখি।

সুখ-দুঃখের স্বপ্ন দেখার আমার বাংলাভূমি-
ঋতুতে ঋতুতে আনন্দ দেওয়া
রমাজান শেষে ঈদের খুশির বার্তা
আত্মীয়-সজনের মিলনমেলা
সব খুশী আর সব আনন্দ বয়ে আনো তুমি।

মেতে উঠি সেই খুশিতে, হারায় বহুদূর
সবাই এদিন এক হয়ে যায়,
যেন মোরা পুরোটাই একটা মুঠি,
কেউ থাকেনা একলা সেদিন
সবাই তখন গোলাপ হয়ে একই ডালে ফুটি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।