" প্রবাসী "
- ABDUL GAFFER ২১-০৫-২০২৪

আমি প্রবাসী/আমি ছিন্ন ছটা
আমার আমিতে/হারিয়ে যাই
হাসি তব মুখে/দরবেশ বেশে ছুটে চলেছি
বলিনা মনের ব্যথা।
আমি কাঙাল তবে/এত এত নেই চাওয়া
তবু্ও মানুষ আমি/হঠাৎ যখন স্মরণে
শুধু শারীরিক ছায়া টুকুই/দেখতে পাই।
সেই থেকে ছায়াকে সঙ্গী করে চলছি/ আদি অন্ত।
ছায়াকেই বড় আপন মনে হয়/ক্ষনে, ক্ষনে!
নিরশেষ!
এই ছায়াকে সঙ্গী করেই/একদিন চলে যাব!
দূরে নয়/ তবুও অনেক দূরে.....
সে এক অচেনা/অজানা, দেশ,শহরে
সেখানে বাসিন্দাদের নেই/হারানোর ভয়!
প্রত্যেক যে যার মত!
ঋতুর ন্যায় কেউ বদলে যায়না।
আসল নকল প্রকাশ হবে/সদা সত্য যেটা।
সত্য মিথ্যার হবে ইনসাফ!
এই নশ্বর ভুবন/সেখানে অবিনশ্বর।
আমি সেই মহান দিনের অপেক্ষার প্রহর গুনছি।
কারণ, আমি প্রবাসী।
প্রবাসীদের বুক ফাটা কান্না
বুঝবে কী সে!
যে নিজের ইচ্ছায় নিজেকে/অকাতরে,
পরাধীনতাকে মেনে নেই'নি আমৃত্যু!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।