আমার নগরী
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

আমার নগরী আজ পানসের খরতাপে বিষাদ মেখেছে খুব
যাপিত কালের দেখা কৃষ্ণধোঁয়া ভেদ করে দেখিনা সবুজ রঙ;
বনানীর কান্ত ছায়া আমার নগরী বুকে নেই কোথা দেই ডুব
কৃত্রিম লেকের পাশে বাদামের খোসা ছাড়া বাকি সব লাগে সঙ।
রয়েছে পার্কের দোরে কিছুটা গাছের ছায়া বাকি সব যে বিরান
দূষণের কোলাহলে জলাশয় মীন কাঁদে পারেনা সইতে ব্যথা;
তাই বুঝি তীরে এসে শ্বাস নিতে উঠে জেগে দেখি দূষণের বান
নগরীর নদী তীরে বুড়িগঙ্গা নদী নামে আবর্জনা বলে কথা।।

গাড়ির ধোঁয়াশা যেন করে চলে নাজেহাল মানুষের প্রাণ শঙ্কা
নগরীর বুকে ফুল নহে আবার প্রতুল -- আজেবাজে সব বাণী;
মানুষের দেয়ালিকা গড়া ছায়া শুধু দিলো বাজিয়ে বেসুর ডঙ্কা
তা দ্বারা মানুষ চলে আশ্রম খুঁজছে জলে ছুটে সরোবর টানি।
সরোবরে সাদা বক শান্তির রাগিণী দিতে ব্যাকুল রয়েছে ভুখে
আমার নগরী আজ রোদের আবহে নাচে কোথায় শীতল জল;
আকাশের গায়ে দেয়া যবনিকা মাঝে যেন ফাটল হয়েছে সুখে
তার মাঝে অরুন্ধতী দ্যুতি দিতে ভুলে গেছে খুঁজছি তারার তল।।

দালানের আকারের ধাঁরে যেন আজ দেখি আমার নগরী পুড়ে
ভুমিকম্প হলে জানি ভেঙে সব খানখান করে দেবে চরাচর;
আমার নগরী বুকে মানুষ সদাই দেখি -- নিজের সমাধি খুঁড়ে
গড়তে ভুলেছে সবে তাই বুঝি আজ তারা আপনার ঠিক ঘর।
আমার নগরী বুকে ফাল্গুন আসে বেগে পাইনা যে তার ছায়া
ফুলের সুবাস পেতে ছুটে যেতে হয় বনে হায়ানার গ্রাস ছেড়ে;
নগরীর বুকে চলে দূষিত রাজনীতির --- অন্তিম বিষাদ কায়া
অন্তরের দূষণের চেয়ে আর কিবা বড় -- দূষণ রয়েছে গেড়ে।।

তাই যেন আজ বলি আমার নগরী ডুবে পরিচয়ে লাজ জাগে--
মন যেন কেঁপে উঠে নগরীর ভাবী ভেবে কোথায় সরূপ সুখ;
আগাম বলেছি আমি আধুনিক সব রুচি নগরীর পিছে লাগে
বিনাশের ছোঁয়া পেতে আমাদের নগরীর মানুষেরা যে উন্মুখ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।