ঈদের শোক
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

যার ঘরে তোর জন্ম ওরে তার মনে নাই ঈদ,
তোর দেহটি পাশেই আছে দু'চোখ ভরা নিঁদ।।
মায়ের কোলে নিথর ছেলে চক্ষু যে তার না আর মেলে,
ঘুমিয়ে আছে মায়ের কোলে নেই যেন তাগিদ।।

আঁচল দিয়ে মুছে মাতা তোর কেনা সে শাড়ি,
সেই আঁচলেই অশ্রুধারা ঝরায় কেবল বারি।
হারিয়ে গেছে সুখের খনি ঈদের দিবস আঁধার ঘনি,
আসেনা আর মায়ের মনে রুদ্ধ সুখের জিদ।।

কতো আশা বেঁধে বুকে ফিরনী পায়েস রাধে,
কে খাবে যে সেই সে আশা বুকে আঘাত বাঁধে।
পিতা যে তোর লুকায় পানি মসজিদে পা রয়না জানি,
ভুলেই গেছে ঈদের কথা যাবেনা মসজিদ।।

আঁধার দেশে অমন দিনে তোরে রাখে কোলে,
ডুবে গেছিস ঘুমের দেশে অনন্ত নিজ বোলে।
সবার সেথা যেতে হবে জগত কি আর আপন রবে,
সেথা গেলে রবেনা কেউ তোর আপন মুফিদ।।

এক ফকিরের বেশে জানি এসেছিলি তুই,
আবার চলে গেলি সেথায় যেথাতে নাই ভুঁই।
ঈদের দিবস পানসে করে বাবা মায়ের চোখে ধরে,
আতর লোবান মাখলি রে তুই নাই যেথা মুরিদ।।

কিনেছিলি পাঞ্জাবীটা হলোনা আর পড়া,
সাথে ছিলো নতুন জুতা কালো রঙের গড়া।
সবাইকে তুই কাঁদিয়ে গেলি শোকের রঙে দুঃখ দিলি,
ভেঙে গেলো সবার আশা আর সবার উম্মীদ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।