শিরোনামহীন জীবন রেখা
- কাজী আনিসুল হক ১৪-০৫-২০২৪

জীবনের ক্যানভাস রঙ্গহীন করে ,
সময় চলে যায়; সাদা কালো রেখা টেনে-

মাঝে মাঝে কবিতারাও হয়ে যায় এলোমেলো,
তখনই নীল আকাশে জড়ো হয় মেঘ ।
সূর্যতে গ্রহণ লাগে;চন্দ্রতে নেমে আসে অমাবস্যা,
জোছনাকে ঘিরে ধরে অন্ধকার-

ভয়ঙ্কর সে অন্ধকারে জেগে থাকে সোডিয়ামের আলো।
যেভাবে মৃত মনে স্বপ্নরা বেচেঁ থাকে ।
ভেসে বেড়ানো মেঘেদের দখলে ,
আকাশের নীলে এখন শুধুই কালো।

তবুও যুবতির বক্ষ মাঝে ফুটে ওঠা তিলক রেখা-
আশাহত হৃদয়ের কঠিন পাঁজর ভেঙ্গে ,
অনাহুত যৌবন জাগ্রত করে ।
মৃত সত্বায় প্রান পায়,বাচাঁর স্বাধ জাগে ,
তবুও বারবার যাই মরে ।

ক্ষীণ আলোক রেখার সন্ধানে,
ভাবনায় কেটে যায় নির্ঘুম রাত।
আঁধার বদলায় রঙ সময়ের সাথে,
নীরবতার মৌনতা ভেঙ্গে আসে প্রভাত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।