আচ্ছন্ন উত্তাপে
- কাজী আনিসুল হক ১৪-০৫-২০২৪

আজকাল নিজেকে বড্ড বেশি অচেনা মনে হয়,
আমার আদলে এক ভিন্ন আমি;শুধু অভিনয় ।
ক্ষনে ক্ষনে মন কেঁদে ওঠে, বলে -ওরে যাযাবর
কি ছিলি, কি আছিস? কে তোর আপন, কে তোর পর ?

আয়নার সামনে দাড়াতেও করে ভয় ,
আৎকে উঠি নিজের প্রতিমূর্তি দেখে ।
এই বুঝি লুকিয়ে থাকা নগ্নতা প্রকাশ্য হলো,

কি ভয়ংকর, বিভৎস -

ভিন্ন এক রুপে নিজেকে করি আবিস্কার
যা কেবল যন্ত্রনা বাড়ায়;করে তিরস্কার
যেখানে পাপের পরে পাপ সেঁজেছে, ভুলের পরে ভুল ।
কোথায় শুরু, কোথায় এর শেষ ? হারাই কেবল কূল

তারপরেও আমি আমি-ই, ঘিরে ধরে পরাজয় ।
লড়াইয়ে হেরেছি সত্য, জীবন যুদ্ধে নয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।