অনুদ্ধার স্বপ্নের শব
- রফিক হাসান ১৩-০৫-২০২৪

শেষবারের মত আজ আবার মুখোমুখি, একা।
পুড়ে যাক বনতল অসহ তরলে
উড়ে যাক বৃক্ষ থেকে হাওয়া,
দেয়াল ডিঙিয়ে অাসা উচ্ছন্নের আলো
জানালায় মুখ রেখে বসে থাক আনমনা বিকেলের মত,
শূণ্য বাগানে বাতাস আরো কিছুক্ষণ একলা কাটাক।

আমি আজ বসবো এখানে ঘন হয়ে আরো---
আঙুলে আঙুল ছুঁয়ে ইশারায় জেনে নিবো কুশলাদি
যাপনের যাতনা বিশদ,
মৃদু হাত রেখে হাতের উপরে জানতে চাইবো
কোথায় কন্টক, কোথায় বিরক্তি বিষ শোচনার দাগ
অনুদ্ধার স্বপ্নের শব কোথায় নীল হয়ে আছে
কোথায় পারদ অতি নিচে নেমে গেছে।
কেন সে সেলাইছেঁড়া রৌদ্রপালক হেলায় উড়ে?
ঢেউয়ের ফেনার মত তরঙ্গের ঘোরে।

মুখর বৃষ্টির রাতে কার স্রোতস্বিনী ডানা
হাওয়ার ঘ্রানের মত দেহকূল ছুঁয়ে গিয়েছিলো?
জেনে নিবো নিজের নির্জনে সে খুব করে
কাকে চেয়েছিলো?
মুখোমুখি কেন আমি হয়েছি এভাবে তার
বারবার ঘুরে ফিরে জ্যোৎস্নাদগ্ধ হরিণ ছায়ায়?
পাখির ঠোঁটের নিচে গোধুলিকে রেখে
না বলেই কেন দিন চলে যায়?

আজ আবার শেষবারের মত আয়নায় চোখে চোখে
নির্নিমেষ একবার হয়ত তাকাবো,
জেনে নিবো গভীর জড়ায়ে বুকে, যদি যায় জানা
বুকের স্বপ্ন বুকের ভিতরে পথ হারালো কিনা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।