চির রজনীতে মৃত্যু
- আর এম উৎস ১৩-০৫-২০২৪

আমি বুঝি নাই মাগো, পড়ে গেছি ভুলে মরণ ফাঁদের গর্তে,
মোরে বিধাতাই যেন পাঠালো এমন মরণ মরার শর্তে।
আমি পতনে পতনে বুঝি নাই আমি আঁধারে কতোটা যাচ্ছি,
আমি ভীষণ গহনে ধেয়ে ধেয়ে মাগো, সারা গায়ে ব্যথা পাচ্ছি।
আমি এতো ব্যথা মাগো কভুও সইনি, দেখিনি এতোটা আঁধারও
আমি সুযোগ পাইনি কাউকে আমার সঙ্গে নামতে সাধারও।
আমি এ কেমন ঘরে ঢুকেছি, শুধুই কেন্দ্রের দিকে যাচ্ছি
আমি সত্যি বলছি, মাগো, সারা গায়ে ভীষণ বেদনা পাচ্ছি।
আমি পারছি না কেনো উল্টো মাথাটা, দু পায়ের কাছে আনতে?
মাগো বারণ করো না, আমারে অমন অমানিশা কূপে টানতে!
আমি চাই না তো আর গোলকধাঁধার অন্ধ জবাব জানতে।

আমি অবশেষে এক জলজ কবরে উলটো মাথাটা ফেলেছি,
সে কি ভীষণ বেদনা যখনি গভীরে, চক্ষু আবার মেলেছি।
আমি এ মাথায় কভু এতোটা বেদনা, সইনি ছোট্ট জীবনে,
আমি ভাসিনি কভুও জলধি-আঁধারে নিজেরই তৈরি প্লাবনে।
কেন দম নিতে আজ নিভৃত কূপে হিমশিম খেয়ে যাচ্ছি!
মাগো গায়ে শুধু নয়, অস্তিত্বেই, তীব্র যাতনা পাচ্ছি।
আমি ভয়ানক ব্যথা পাচ্ছি।

মাগো ওই দূরে দেখি আলোর বিন্দু ধোঁকায় আমারে রাখছে।
আমি কত দূর মাগো, তুমি কতদূরে, ওই কে আমারে ডাকছে?
মাগো বাঁচাও আমারে, বাঁচাও তোমরা আমি যে বড়ই শ্রান্ত,
আমি এখানেই আছি জলের অতলে অনাহূত বিভ্রান্ত।
ওরে উদ্ধার কর্‌ আমারে এবার, উদ্ধার কর্‌ একবার,
আমি সারা গায়ে শুধু যন্ত্রণা সয়ে কুঁকড়ে যাচ্ছি বারবার।
আমি আর পারছি না যুদ্ধ করতে যুদ্ধের সাথে বারবার।
তোরা উদ্ধার কর্‌ একবার।

আমি অনেকটা ক্ষণ সুযোগ দিয়েছি আমারে বাঁচাতে জিন্দা,
আমি অবুঝ শিশুটা, কারে রেখে বল্‌ কারেই জানাবো নিন্দা।
আমি চির রজনীতে মৃত্যু আমার চিরতরে রেখে যাচ্ছি,
আমি শরীরের ব্যথা ভুলে গিয়ে শুধু হৃদয়েই ব্যথা পাচ্ছি।
শুধু হৃদয়ের কূপে চিনচিনে এক ভয়াবহ ব্যথা পাচ্ছি।
আমি চিরতরে চলে যাচ্ছি।





28.12.2014

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।