"নীলিমায় নীল"
- কাওসার পারভীন - পদাবলীর যাত্রা ২০-০৪-২০২৪

সেদিন আকাশে চাঁদ উঠেছিল ,
জোছনার আলোয় ক্ষীন ছায়া ,
কি যেন কী ঘোরের মায়া,
বাতাসে ফুলের সুবাস!
কি যেন কী সুরের জালে আবৃত ক্ষণ।
যা ছিল কেবলই এক ঘোর লাগা ভ্রম।

সেদিন আকাশে মেঘ জমেছিল,
মেঘের পরে বৃষ্টি এলো,
রিমঝিম সুরে মন মাতালো,
কি যেন কী ভালো লাগায় ,
কি যেন কী আশায় মন ভরালো।
যা ছিল কেবলই এক ঘোর লাগা ভ্রম।

সেদিন আকাশ ঢেকেছে ঘন কুয়াশার চাঁদোয়ায়,
সবুজ ঘাসে নরম প্রলেপ শিশির কণায়.
সোনালী রোদের ঝিলিকে হিমেল হাওয়ায়।
কি যেন কী আশায় চকিত নয়ন!
সেও ছিল কেবলই এক ঘোর লাগা ভ্রম।

সেদিনও শেষ বিকেলের নরম রোদে,
ক্লান্ত মনের উদাসী ক্ষণে,
হিসেব নিকেশ পাওয়া না পাওয়ায়,
কি যেন কী আশায় পথপানে চাওয়ায়,
সেও ছিল কেবলই এক ঘোর লাগা ভ্রম।

তবু পোড়া মনে কিসের হাতছানি?
জীবন জুড়ে আশার বাণী!
মনের গহীনে সুপ্ত বাসনা,
মিলে যাবে ঠিক মন মোহনায়,
সোনালী দিনের আলোর আভায় ,
আকাশেরই মত নীল নীলিমায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 9টি মন্তব্য এসেছে।

kawsar_parvin
১০-০৩-২০১৬ ১৬:৪৬ মিঃ

অশেষ ধন্যবাদ moniruzzaman , faizbd1

moniruzzaman
২৬-১১-২০১৫ ০৪:১৫ মিঃ

অপূর্ব আত্মশুদ্ধির ভাবনা কবি।

faizbd1
২৪-১১-২০১৫ ২২:৩৭ মিঃ

খুব ভাল লিখেছেন,শুভেচ্ছা জানবেন।

kawsar_parvin
২৪-১১-২০১৫ ০০:৩৮ মিঃ

অসংখ্য ধন্যবাদ Nahidtanni.

Nahidtanny
২৭-০৯-২০১৫ ০৮:৩৮ মিঃ

সুন্দর

-_-_-
২৭-০৯-২০১৫ ০১:৩৪ মিঃ

বাহ। সত্যিই অসাধারন অভিব্যক্তি :-)

amin
০২-০৫-২০১৫ ১০:৪৬ মিঃ

অতি চমৎকার !

kawsar_parvin
০২-০৫-২০১৫ ০৯:৪২ মিঃ

ধন্যবাদ আশরাফুন্নাহার।

asrafunnahar
২৪-০৩-২০১৫ ০৮:০৫ মিঃ

তুমি বরাবরই দারুন লিখ