"আমার দেশ"
- কাওসার পারভীন - অরুণিমা ২৭-০৪-২০২৪

পাখি ডাকা ভোরের হাওয়ায়,
দোয়েল কোয়েল ঘুঘুর ডাকে।
মাছরাঙ্গার উড়ন্ত ছুটোছুটি,
পানকৌড়ির চকিত চাওয়ায়,
এত অপরূপ শোভা!সে কেবল আমার দেশে।

মৌন দুপুরে শাপলা ফোঁটা পুকুরে,
এক ঝাঁক হাঁসের ডুব সাঁতার,
দোল খাওয়া ধানের শীষে
উড়ন্ত ফড়িং ফিঙেদের দস্যিপনা !
বিমুগ্ধ নয়নে ক্লান্তিহীন দেখে যাই
সে আমারই দেশ,
সে আমার মাতৃভূমি বাংলাদেশ।

বীর সেনারা স্বাধীনতা এনেছে
জীবন দিয়েছে ,ওরা নেই আমাদের মাঝে !
তবুও স্বান্তনা ,আমরা দেশ তো পেয়েছি।

বিদ্রোহী ভাইয়েরা রক্ত দিয়েছে,
ওরা নেই আমাদের মাঝে !
তবুও সান্তনা, আমরা ভাষা তো পেয়েছি।

পদ্মা ,মেঘনা যমুনার স্রোতস্বিনী রূপ আজ বিলুপ্ত?
তাতে কি ! আমার মাতৃভূমি,
আমার প্রিয় দেশ তো রয়েছে।

অসহায় নিস্পেষিত বুভুক্ষু লাঞ্চিত মানুষ,
চারিদিকে হাহাকার ,
নেই পথঘাট, ঘর বসতির নিশ্চয়তা
তবুও আমারই দেশ ,গর্বে বুক উঁচিয়ে বলি,
এ আমার দেশ, বাংলাদেশ।

দামাল ছেলেরা খেলছে বাঘের হুঙ্কারে ,
আমরা করতালিতে মুখর হই ,
বুক টান করে মাথা উঁচিয়ে বলি ওরা আমাদেরই ছেলে
আমরা বাঙালী ,বাংলাদেশী।

রাস্তায় নেমে আনন্দে উল্লাসিত হয়ে ফেটে পড়ে
ছেলে বুড়ো সকলে,
এ যে কেবল আমারই দেশের গৌরব।

ছোট ছোট আনন্দে, ভুলে যাওয়া বড় বড় বেদনা।
এমন নজির আর কোথাও নেই,
সে কেবল আমরাই পারি।

এই দেশ আমার ,মাটি আমার,ফুল, ফল, পাখি ,
পদ্মা মেঘনা সুরমা কুশিয়ারার নিরবধি বয়ে চলা!
সবই আমার। এ যে আমারই সোনার বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

kawsar_parvin
২৪-১১-২০১৫ ০০:৩৩ মিঃ

ধন্যবাদ আশিক মাহমুদ

kawsar_parvin
২৪-১১-২০১৫ ০০:৩৩ মিঃ

ধন্যবাদ সাব্বির নাইম

Ashikmahmud
০২-০৪-২০১৫ ১১:০২ মিঃ

অসাম।

sabbirnayem
০২-০৪-২০১৫ ০৩:৩৫ মিঃ

ভালো হয়েছে খুব আপু