✍ স্মৃতিচারণ (৫ ) ✍
- মনিরুজ্জামান জীবন ১৩-০৫-২০২৪

বসেছিলাম চোখ বুজে, লম্বা এক যাত্রায়,
গর্জনে উঠে নাসিকার, ভিন্ন মাত্রায়;
হঠাৎ এক কোথায় থেকে, অদ্ভুত সুঘ্রাণ
অস্থির নিদ্রায় বরবাদ, মন প্রাণ।
আছে সে কি মনে হল, স্পর্শের নিবিড়ে,
অশ্রুতে চোখ ভরে, অনুভব গভীরে,
করে মন হাহাকার, তুমি নাই আজ হায়,
যাই ভেসে কত শত, স্মৃতির এক বন্যায়।
দেখি যদি চোখ ভরে, সবুজ এই প্রান্তর,
তুমি যে পড় মনে, বাঁধনের হে শেকড়;
চেয়েছিলে কতবার, ফিরতে যে এ বাড়ি,
জীবনে হল নাতো, দিলে যে ওপারে পাড়ি।
যদি দেখি এ্যাম্বুলেন্স, কোন এক রাস্তায়,
অস্থির স্মৃতিগুলো, শুধু মনে ধাক্কায়;
কি যে এক আক্ষেপ, পারিনি তো বাঁচাতে,
প্রিয় আজ কার হেথা, পথ ছাড়ি তড়িতে।
হোকনা এবার চাকরিটা, হোক সেটা প্রমোশন,
বলি কারে ছুটে গিয়ে, করি মিস যে ভীষণ;
ছিলে মোর প্রেরণায়, চেপে নিজ কষ্ট,
আজ বুঝি কত কিছু, তুমি "মা" শ্রেষ্ঠ।

✍ চাঁদপুর ✍ কচুয়া ✍
রচনাকাল/ ৩-১-২০১৬ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।