স্নিগ্ধ সকালের অপেক্ষা
- রিক্তা রিচি - যে চলে যাবার সে যাবেই ১৩-০৫-২০২৪

মাগো, আমি আর একবার সকাল দেখতে চাই
যে সকাল এর উষ্ণ পরশে হাসবে কোটি শিশু
যে সকালের পর থেকে রাস্তায় ঘুমে কাতরাবেনা একটি প্রানী,
একটি শিশু ক্ষুধায় কাতরাবেনা,
একটি নারীর চোখেও জল ঝড়বে না,একটি বাবা হতাশ হবেনা,
একটি ভাই এর হৃদয় সিগেরেটের নিকোটেন এর মত তিলে তিলে
জ্বলে পুড়বেনা!
আমি এমন একটি সকাল চাই
যে সকালে হিংস্র পশুরা ফুলের কলিদের উপর
ঝাপিয়ে পড়বেনা, পিপীলিকার ক্ষুদের আহার হিংস্র চিল ছোঁ
মেরে নিয়ে যাবেনা।
তেতাল্লিশ বছরেও আমার চোখে উল্কার মতোও
এমন একটি সকাল ধরা দেয় নি
যেখানে গুম নামের শব্দ নেই, শুকুনের অত্যাচার নেই, টাকায় কেনা
পাপাচার নেই, রাতের আঁধারে অপেক্ষারত জমিলা, সখিনা, পপি নেই।
মা, আমি এমন একটি সকাল দেখতে চাই
যে সকালে নূর মোহাম্মদ,আব্দুর রউফ এর মত হাজার দামাল যুবক
তোমার দায়িত্ব নিবে।
সুদক্ষ নাবিকের নিকট তোমার অবগুন্ঠন দেখতে চাই
হাজার বছরের রাতকে জাগিয়ে রেখে
স্নিগ্ধ সকালে পাখীর ডাকের কিচির মিচিরে
মুখরিত একমুষ্ঠি পবিত্র মাটি চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

helal
১৪-০৫-২০১৬ ১৬:৫৪ মিঃ

দারুন। এগিয়ে যান।