লজ্জা
- কাওসার পারভীন ২৫-০৪-২০২৪

মানুষ তো তুমি !
রুপের ছটায় চোখ ঝলসে দিতে না পেরেছে তাতে কি !
সে মানুষ নয়? সে কি হতে পারেনা কারো প্রিয়তমা?

মানুষের হৃদয় দিয়ে কেন বোঝনা ?
উদ্দীপ্ত যৌবনের রক্তনাচনে উম্মাদ করে দিয়েছে যতখানি
ঠিক ততোখানিই মানুষ নামের সেই পাথর খানির মুল্য ?
এর বেশি আর কিছু নয়?
বিমূর্ত নিষ্পাপ হৃদয় চেড়া ভালোবাসার কোন দাম নেই?

পৃথিবী ক্ষণিকের। নিঃশ্বাস মিনিটের।
এসো না একটু ভালো কথা কয়ে, একটু ভালোবেসে,
খেয়ে না খেয়ে জীবনটাকে আর একটিবার,
শেষ থেকে শুরু করি।

চলোনা সেদিনের মতো আবারো পাহাড়ের ধার ঘেঁসে
হাঁটতে গিয়ে পা পিছলে পড়তে পড়তে হেসে গড়িয়ে পড়ি ।
বলোনা আবার সুরের মায়ায় আকণ্ঠ ডুবে থাকার সেই গল্প।
বদলে যাক পৃথিবী। উত্তর দক্ষিন পূর্ব পশ্চিম সীমানা ঘুরে যাক। এফোঁড় ওফোঁড় যা কিছু হয়ে যাক, যাকনা।
আমার পৃথিবী আমারই থাকনা।

এসোনা আমরা আমাদেরই মতো
ভাঙ্গা গড়ার এ খেলায় নতুন করে আবার ভুবন গড়ি।।
একান্তই অপারগ ?
যদি তাই হয়, এ আমার, তোমার
গোটা মানবকুলের নিদারুণ লজ্জা।
সকরুণ লজ্জা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।