"খুকুমণির বায়না"
- কাওসার পারভীন - ছড়া ১৯-০৪-২০২৪

বাবা বলে খুকুমনি আয় আমরা পড়ি,
খুকু বলে না রে বাবা আমি ফড়িং ধরি।
অবশেষে খুকু বসে মন দিয়ে পড়তে,
একটুখানি পড়ে খুকু আড়মোড়াতে বলে,
আর পারিনে বাবা আমি যাবো ফড়িং ধরতে।

উঠোন কোনে বাবলা গাছে বন পাখিদের বাসা,
সেইখানেতে খুকুমনির মন পড়ে রয় খাসা।।
রোজ সকালে বায়না ধরে,
বাবা আমার লক্ষি সোনা,
একটা পাখি দাওনা ধরে পড়বো আমি মনটি দিয়ে,
চাইনা পুতুল, খেলনা।।

এহেন কথায় বাবা বলে, ঢের হয়েছে বায়না,
মনটি দিয়ে নিয়ম করে করবে পড়াশোনা ।।
সবই হবে ইচ্ছে পূরণ, আর কেঁদোনা খুকু আমার ,
বন পাখিদের এনে দেবো, সোনার খাঁচা, গড়িয়ে দেবো।

এবার খুকু চোখ মুছলো মিষ্টি মুখে হাসি ফুটলো।
সত্যি বলছি , বাবা আমি করবো পড়াশোনা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।