স্বপ্ন-কাহন
- কাওসার পারভীন - কাব্য মঞ্জরী ২০-০৪-২০২৪

স্বপ্ন-কাহন

সেদিন ভরা জোছনায় আবছা ছায়া!
কে যেন বলে যায় মৃদুলা হাওয়ায় কানে কানে,
ভালো লাগার অমোঘ বাণী।

বর্ষা ভেজা এক শ্রাবণে
স্বপ্ন জাগানিয়া শব্দধ্বনি হৃদয় গহীনে
অচেনা সুর! অজানা দূর!

শরতের স্নিগ্ধতার তুলোভাসা আকাশ
কে যেন কানে কানে বলে যায় ,
যাবে সেখানে? গড়ে নেবো
এক মুঠো সুখের আবাস,
ভালোবাসার নিবাস !

হেমন্তিকার গানে দোল খাওয়া
ধানের শীষে উড়ন্ত ফড়িং ফিঙেরা ছোটে
মুগ্ধ নয়নে কে যেন বলে যায় , উড়বে ওদের মতো করে?

কুয়াশা সিক্ত ভোরের শিশির কণায়,
কে যেন চুপিসারে অবিরত বলে যায়,
যাবে ওই কুয়াশা ঢাকা মেঘের পাহাড়ে ?

ফাগুনের আগুন লাগা হৃদয় কাঁপায়,
আবারো কে যেনো বলে চুপকথায়,
ফুল হবে তুমি ? যে ফুল রঙে রঙে সৌরভ ছড়ায় !

চৈত্রের দহনে হৃদয় পোড়ে,অধরে ছড়ায় রক্তিম আভা
কে যেন চুপিসারে অবিরত বলে যায়,

জীবন নদীর নৌকা ভাসে আপন গতিতে,
শব্দধ্বনি রয়ে যায় মানসপটে , স্মৃতিতে।।

বৈশাখী ঝড়ে তোলপাড় ,
ভেঙে যায় স্বপ্নডিঙি।

মন বাঁশরীর সুরের বুনোটে যে গান বেঁধেছি,
আজও ছুঁয়ে যায় সে সুরের রাগ রাগিনী।

অথচ এবার, কে যেন বলে যায়, বড় তাচ্ছিল্য উপহাসে
নির্বোধ তুমি! স্বপ্ন দেখে যাও!
আকাশ ছুঁতে চাও!
পাখি হয়ে উড়ে যাও! সুর হয়ে গেয়ে যাও!
কেন বারে বারে ভুল স্বপ্ন সাজাও?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।