অনেক
- দীপঙ্কর বেরা ১৩-০৫-২০২৪

উৎসবে

- দীপঙ্কর বেরা
প্রত্যেকেই ফিরতে চায়
বোধনের বার্তা এক থেকে অনেকে
ক'জন আর ছড়িয়ে দিতে চায়?

গুনে গুনে দেখেছি
ফিরতি মুখে সারি সারি প্রহরা
পথ ছাড়তে খোঁজখবর চলে
পাঁপড়ি ছিঁড়ে ফুলের গন্ধে
অযাচিত উৎসব উদযাপিত করে।

আজ অন্তত ঘরে ফেরা
আঙিনা উৎসবে আনন্দিত হোক।

ওপারের কেউ

- দীপঙ্কর বেরা
একটা পেরিয়ে আর একটা
সেই একই, একই গলির ভিন্ন কথা
উবু বসে থাকা হাঁটুতে হাত
আঁকা পৃথিবীর অজানা সব সার্থকতা।

আরও দূরের চোখ রাঙানি
তোমাকে পেয়েও বৃষ্টি নামায় রাতে
কাঁদতে তাদের বয়েই গেছে
পালিয়ে আমি সেই তো সাথে সাথে।

নষ্ট হয় নি অভিজ্ঞান রূপ
আগ্রাসীতে যুতবদ্ধ দিন গনণা বারুদ
ভেতর পাড়ার আগুনের
সামাল দিচ্ছে আমাদেরই আসল সুদ।

মহা পূজো

- দীপঙ্কর বেরা
পিছনে অনেক কটা পেট
হাঁ-মুখে দাঁড়িয়ে
ঝুঁকি রাস্তায় আর একটু সর্তকে
রাস্তা পাল্টে নিল অবস্থান।

কিছু তো আরও জোরে আরও জোরে
থাকল ভাঙল অথবা উৎরে গেল
সে সব ভাবছে ভাবী কাল,
ওরা শুধু একক পেটের দাবীদার।

দাওয়ায় বসে হাঁটুও ভাবছে

আমার না হোক
অন্তত ওদের জন্য
দুপুরের একমুঠো তো চাই-ই চাই।

জল ভরেই বাড়িয়ে দিল গ্লাস
উৎসবের আমেজে
কেউ যেন নিরন্ন না থাকে।


আবার ফেরা

- দীপঙ্কর বেরা
ঘরে ফিরেই বুঝতে পারে
জমির টান রয়ে গেছে
ফিরিয়ে দেওয়া ভাত কাপড়ে
সীমানা তার মুছে গেছে
বাইরে কেবল পা ফেলেছে
বাকীটা ওরা ভেবেছে
তৈরি পথের পেছন চলাতে
হয়তো অনেক পেয়েছে
যাক, শান্ত হল জয়ের ছবি
পোক্ত নিশানায়
খুশির ঝিলিক মেঘে রোদ
অপার মহিমায়

আকাশ থাকে

- দীপঙ্কর বেরা
তাকিয়ে থাকায় আশা থাকে না
আকাশ থাকে
মুহূর্ত আলোকে বিষয় থাকে না
বিদ্যুৎ থাকে
নিজের দিকে ভাবনা থাকে না
স্বার্থ থাকে
বাড়ানো হাতে অ-সুখ থাকে না
সমস্ত থাকে
তোমাকে চাওয়া নিজস্ব থাকে না
আমরা থাকে
পথে পথে তাই তোমরা থাকে না
আকাশ থাকে

যুক্ত বহুবচন

- দীপঙ্কর বেরা
কিছুটা তোমার জন্য তুলে রেখেছি
সম্পূর্ণ হিসেবে আমি তাই ভগ্নাংশ
স্পর্শের গোলাপ রঙে তুমি বাঁধা
উন্মুক্ত আমিও বারবার ছন্নছাড়া

পুরো স্থাপনের আকাশ মুখ দেখা
আমাদের দেওয়াল ঘিরে দাঁড়ান
পথের দিকে চলে যাওয়া অস্তিত্ব
পেছনে ফিরে সেই তো
তোমাদের মানব মুক্তি ঘরবাড়ি

ডিঙিয়ে যেতে যেতে কান্না আসে
হাসির জোয়ার দিগন্ত ভাসে
তোমার ভাগ করা ফললাভে
কৃতার্থ দাঁড়িয়ে থাকে

বড় একা লাগে
যুক্ত বহু বচনে
শপথ হতে চাই

সহ্যের সীমা

- দীপঙ্কর বেরা
কিছু গিলেই বুঝে গেছি
অনেক হয়েছে আর না
সংযত যাপন
নিজের অধিকারের উপর দৃষ্টিপাত

খুব বেশি খুঁড়িয়ে চলা
রোদ উঠলেই ঝলসানো
তারপর পালা করে
দেখানো ইতিহাস
অনেকেই পাল্টে ফেলে

আমার সরগম বেঁচে বর্তে
তোমাদের সংলগ্ন আতুড় ঘর
গলা থেকে নামাতে নামাতে
কত কি নামাঙ্কন দেখালাম
এবার এটুকুই থাক


সম্পূর্ণ

- দীপঙ্কর বেরা
অর্ধেকের পরে আবার অর্ধেক
সম্পূর্ণের দিকে
এভাবে এগিয়ে চলছে ভগ্নাংশ
ফলাফল সেই শূন্যের দিকে

স্রোতের রুদ্ধ
আধারের দিকে তাকিয়ে
বিষয়ে যতটা ধরে
তাকেই মুষ্ঠিবদ্ধ করে
স্বতন্ত্র পুরো হয়ে ওঠে

সকলে এক এক জুড়ে
সব হয়ে জাগছে
দৃষ্টি ফিরিয়ে মাস্তুলে
আরও যেন অনেক
সম্পূর্ণের এক একটা চিত্র

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।