টান
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

সম্পর্কের ইতি, অযথা যতসব যতি চিহ্ন!
কর্তব্যের খাতিরে কর্তব্যের মহীসোপান ঢাল
বেয়ে নেমে যাওয়া!
বোধের অলীক আদ্যপান্ত বিস্তার, যেমন তেমন
এক প্রকার!
আমাদের এই সংসার, আর একবার
নিজেকেই নিয়ে হাসে!
অথবা ভালবাসে!
মদ্যপ আমি মাতালের মত চিৎকারে বড্ড
খামখেয়ালি, চুপচাপ কেমন আনন্দে
খুঁজি দর্শনের অভীক্ষা,
অথবা কারো ভিক্ষা!
অবিরাম যতি চিহ্নের আড়ালে আমাদের কাল
অবেশেষে একদম বেখেয়াল,
মাঠের ওপাশে মাঠের বিস্তার – ধু ধু করে
বিশাল বালির ঝড়,
আমাদের বাহন সেই কবেই দড়ি ছিঁড়ে –
চলে গেছে হাওয়ার বেগে!
আবেগের গানে পিনপতন নিরাবেগে-
আমাদের গান গান গাওয়া!
তবু কাউকেই হয়নি ছোঁয়া!
কাউকেই হয়নি পাওয়া!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।