পার্থক্য
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

আমার অবিশ্বাস! দম আটকে থাকা থম ধরা
প্রহরের মত, উন্নাসিক বড়, পেছানোর নাম নেই!
শুরু হয় তোমার বিশ্বাসের উৎকট নাটকে!
উয়িংসের আড়ালে প্রম্পটার ফিসিফিসিয়ে বলে যায়-
সঠিক পথের কথা! শুধু ঠোঁটে ওঠেনা!
কুশিলবের ঠায় দাঁড়িয়ে থাকা! নাটক হয়ে ওঠে
প্রহসন!
আমার ব্যর্থতা! হঠাত ভুল করে হোঁচট খেয়ে বুড়ো
আঙুলের ব্যাথা!প্রলম্বিত সে, টেনে পথ চলে,
শেষ হয় তোমার সাফল্যের বেজন্মা বিদ্রূপে!
পুরষ্কার হাতে বিজয়ী বলে যায়, উপদেশের সুর!
ওইদিকের পথই সরল অনেক! শুধু পা চলেনা!
আমি ক্লান্ত পথিক, পথের বাঁকের নেই বিরাম,
আবারও নাটকের প্রহসন ঘোমটা টানা!
আমার ঘৃনা! মাংসপচা পুঁজের দুম করে ছিটকে
পড়া, বহতা নদী যেমন, বয়েই চলে! বেড়ে যায়
তোমার নপুংসক হাসিতে! বুঝেও বোঝনা!
একচোখা প্রেমের তীব্রতায়, উপশম নেই,
অথচ প্রেমেও শেষ দেখি!
এখানেও নাটকের ফিরতি পথে প্রহসন ছুঁয়ে যাওয়া!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।