জীবন
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

জীবন তোমাকেই বলি – এসো !
শ্যাওলা ধরা পুকুড়ের পাড় ! নরম মাটির ভেতরের শাঁস
উদলা বসে খামচে ধরি!
আমার পিঠে রোদের উত্তাপ
জীবন্ত! অনন্তকাল ধরে হেঁটে হেঁটে আমি ক্লান্ত!
মুখ বাঁকানো ঢেঁকি শাকের গাঢ় গন্ধ তোমার শরীরে-
মনে! চোখের ভেতরে মহালয়ার বিদ্রুপ খেলে যায়
আমাকে ভাবায় ! আমি যেন মহিষাসুর!
আমার বুকে তোমার পায়ের ছাপ!
অভিশাপ!
জীবন ধরে থেকো! আমের মুকুল এখনো ধরেনি,
কচিপাতা পাপের বোঝায় এখনো বুড়ো পাতাদের বুকে!
রঙ হারানো কোন এক সুখে, উন্মত্ত!
উদাত্ত হাসিতে জীবন! হেসো না আর আমার ব্যাথায়!
গিয়েছিলে কোথায়?
শেষবেলায় এবার কাজল চোখের ফসিল! দশ লক্ষ বছরের
অবহেলা! আমি ছিলাম একেলা! একেলাই ঝড়ের
গান গাই! তোমাকেই বুকে জড়াই!
জীবন আর একটু থাকো!
সন্ধ্যেবেলার ঝিমিয়ে পড়া লাল আলোয় তোমাকে দেখি!
আমার এখনো বাকি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।