বাঘবন্দি
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

মেয়েটি ভেবেছিলো-
সে ছিলো রোদের মত, খা খা করা বুক তার রুক্ষ প্রান্তর,
কাঁধ ছুঁয়ে যাওয়া ঝাঁকড়া চুলের ভেতর জাগে প্রতিবাদের গ্রীবা!
এমনি সে এসেছিলো একদা তার কাছে,
সে ভাবে, হারিয়ে যা পাছে!
চোখে ছিলো তার অতল তালপুকুরের গভীরতা,
মোহময় অথচ কঠিন, সে দেখো
জেগেছিল তার আকুলতা! শার্দুলের মত তার চলা!
দেখেছিলো সে, জাগে বুকে হাহাকার!
আহা এমনো দিনে সে যেন অন্যকার!

ছেলেটি ভাবে-
আর এদিকে, শস্যভরা ক্ষেতের মত লাবন্য
যার গায়ে, বাতাসের দোলায় যাগে ঢেউ!
স্থাণুর মত ছেলেটি ভাবে, একি অন্য কেউ?!
হাতে তার রংগের আলপনায় বাহারি ভালবাসা,
ছেলেটির একটুখানি আশা!
একবার যদি ছুঁতে পায়! কিন্তু কোথাকার কোন দেয়াল
ধরে সে বাধা পায়!
তার চুর্ণকুন্তল দেখে পাড় করে দেয়া
শেষ পনের মিনিট, বারবার ফিরে আসুক,
এ এক মরনের অসুখ!
এক হাজার বছর ধরে তপস্যার ফল, দিগ্বিদিক
ফুলে ফেঁপে ওঠা অবাক ভূতল! তাকিয়ে দেখে তাকে
ছেলেটি ভাবে চুরি এক ফাঁকে!
ঝাপ দেয় সে অতল চোখের জলে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।