"অশোকে গাছ ও লালচে ফুল"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

আজকে ঢাকার তরতাজা সব অশোক ফুল
তোমারে দিলাম,
লালচে চোখে! ফুলোগুলো লালচে যেমন,
কটকটে নয়,
কিংবা মনের স্বান্তনায় যদি ভুল ভেবে যাও,
রাগ করে কও
লাগবেনা ফুল, একটি নদীর দুকুল, উপচে পড়ে!
শান্ত ঝড়ে, ঝকঝকে সব ক্লান্ত কথা,
হতাশ আমার কাব্যকথা
দিচ্ছে হামাগুড়ি,
তুমি কি চাঁদের দেশের বুড়ি? চরকা কাটো...
তাঁত বুনে যাও;
সুতোর মাকু কে? সুতোয় তাঁকে ইচ্ছেমত জড়াও,
উঁহু, তুমি জ্যান্ত একটা মানুষ!
তুমি তরতরে এক পানসী...
শুনছি বল, যুগের কথা, তোমার আজকে বলার কথা,
নইলে অশোক ফুল নাও...
লালচে ফুলের বুকের ভেতর কাঁচপোকাদের বাসা,
আমার রাস্তাগুলো চারিদিকে শব্দযন্ত্রে ঢাকা...
আমার কাঁচপোকাদের আশা!
তোমার নিদ্রা হলো খাসা? কি, ঘুম ধরেনি?
হাল ছাড়েনি অনিদ্রিতার চোখ? এতো বড় দুর্ভোগ!
আজকে ঢাকার অশোক গাছের বুকের ভেতর শোক!
তুমি ফুলগুলো নাও......
নইলে আবার কাঁদবে তারা, মজুর শ্রমিক কৃষক যারা...
তুমি তাদের কথাও ভাবো! তারাও তোমার কানে বলে
এবার মিষ্টি খাবো!
ধ্যাত্তেরিকা! বলেই গেলে, "কচু পাবে!"
চোখ বাঁকিয়ে আমার দিকে
আজ ঢাকাটা গোমড়া হবে, অশোক গাছের শোকে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।