"তোমার নামই তো জানা হলো না!"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

দেখেছিলাম অনেক আগে, রৌদ্রতপ্ত
পথের দু ধারে তুমি হাসছো,বাতাসের
ফিসফিসে সুরে মাথা দুলিয়ে খুনসুটি!
-ভ্রমর ধরা ফাঁদ!-
ফাঁদে পা দিয়েছিলো এক মুখচোরা মৌমাছিও,
দুজনের লড়াই কিন্তু হয়নি,প্রাকৃতিক সহাবস্থান;
তোমার নাম জানা হয়নি সেদিন,
আজকে ইচ্ছে হয়,
কোথায় তুমি লিখে রেখে দিয়েছো?
তোমার থরথরে কটিদেশে যেখানে
মৃত্তিকার সুবাসে ছোট্ট গুবড়ে পোকার
-ঘর!-
তারপাশে কিন্তু একদল সেন্টিপীডের
একেবেকে চলা সংসার!
কে কাকে খাবে বলতো? কে তোমাকেও
ফেলবে উপড়ে! -উত্তর দাও-
হেসেছিলে মুচকী,
যন্ত্রে তোমার ছবি তুলে বুকের ভেতর
নামাবলী ছাপ ফেলে, এখনো যে জপে
যাচ্ছি, মাহেন্দ্রক্ষনের মন্ত্র!
তোমারও জন্মের আছে ইতিহাস, যেমন-
আমার আছে,আছে সবার,দেখেছিলাম
অনেক আগে, নাম না জানা ফুল;কি করে
-গেলাম বলতো? জানা হয়নি নাম!
এতো বড় ভুল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।