"জানালায় আলো"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

আজ আমার জানালা দিয়ে আলো এসেছে,
জানালাটা জেনো প্রিজম, বাহারী সব রঙের আলো!
সাদা গন্ধরাজ অথবা নির্গন্ধ সন্ধ্যাতারার মত! সে কি ভালো?
আমার বিছানায় ফুলঝুরি দেয়া নকশা কেটে
গেছে ইন্দ্রধনুর সাত্বিক মায়া! আলোর কায়ায় মুখ ডুবিয়ে-
আমার জানালাটা, কে চাইছে আজ যেতে!
ধীরে ধীরে গ্রন্থিত হচ্ছে ইচ্ছেবকুল
দুকুল ছাপানো শাড়ি, অথবা নদী! বাহারী সব ঢঙ!
জানালাটা খুলেই রাখো আজ!
লাউডগার নরম শীর্ন লতানো ডগা আঁকড়ে ধরেছে;
জানালার গরাদ, চুপটি করে, বেশ করেছে,ধরুক!
ঠিক যেন অবাক অবয়বে বিস্মিত শিশুমুখ,
ধরেছে পিতার কনিষ্ঠা! ঘুড়ির দিকে চোখ!
আলো এসে খেলছে, খেলছে তোমার চোখে,
খেলেছিলো আরো বহুবছর আগেও, গিয়েছিলো বখে,
মাঝখানের ছন্নছাড়া বৈমাত্রেয় আপত্য
কুরে কুরে খেয়েছে আমাদের জীবন, আর সম্পর্ক!
ঋদ্ধতায়-
আজ জীবনে লেগেছে শেলীর কবিতা!
পাহাড়ী মেঘ! নরম খেয়াল,
কিংবা স্কটল্যান্ডের পাহাড়ী বালিকার বুকের ধুকপুক!
আজ সব পুড়িয়ে, সব পুড়ে যাক! পুড়ুক!
হ্যা বুকের অহংকার; আমার চারপাশে ছিলো দেয়াল!
পড়ে যেতে ইচ্ছে করছে অমীয় থেকে ভারতচন্দ্র...
আজ আমার বিছানায় সূর্যদেবের বর,
রন্ধ্রে লেগেছে শর!
আজ গোর্কীকে লাগছে বড় নৈর্ব্যক্তিক!
ভেক ধরেছে!
হাত ধরে তাঁর-
ঘুরবোনা আর অবনীবাবুর পাঠাশালায় ,
সেতো তুমিই জানো, ঠিক?
আজকে ভাসি
জল ছলছল, পায়ের নূপুর রুমঝুমঝম
ছলকে যাওয়া শানবাধানো ঘাট,
বাতাবী লেবুর কাটার খোঁচা আজ খাবোনা! গন্ধে যাবো মরে!
আজ আমার ঘরে শার্সিকাটা আলো!
বোতল ভরা জোনাকপোকা আজ সন্ধ্যে বেলায় মুক্ত করে দিও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।