"পুরোনো পুঁথি"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

আজ লিপিবদ্ধ হতে চলেছে কিছু
পুরোনো পুঁথি, হঠাত আবিষ্কার,
জঞ্জালের তলায় লুকোনো ছিলো
বহুকাল,চর্যাপদের মত, আজ
কাটা-ঘায়ে পুরোনো পুঁজের জোয়ার
লেগেছে, গড়িয়ে গড়িয়ে রক্তস্রোতের
অবিরাম ধারায় মিশে, অহমিকার গান
গাইলো এক ধনেশ!
আজ গরান কাঠের আসবাবে বার্নিস
দেয়া হলো,নতুনের মত লাগে,
তিতকুটে সব আবেগ, কাঁচালঙ্কার মত
হিসহিসে প্রেম, সব বেড়িয়ে এলো,
পুঁথির ছেঁড়া পাতা, সুর করে পড়ে
পড়ে ধরফরে বুকে, আলতো করে
তোলা চোখ, রোগ, শোক, আকাঙ্ক্ষা,
জাগিয়ে দিলো পত্রপাঠ!
আজ পুরোনো সাপেদের মৈথুনে
কস্তুরী গন্ধ ছুঁয়ে, নাসিকারন্ধ্র খুঁজে
বেড়ায় ঘাম! স্বেদ; পুঁথিপাতায় বিহঙ্গের
ডানা ভাঙ্গা ছটাফটানি, প্রেইরীর বুকে-
আজ রকি পর্বতমালার উড়ান,বিহঙ্গের
ডানায় আদিম কথার হাওয়া, আজ-
প্রত্নতাত্বিকেরা পুঁথির বুকে ঘুমায়,
আজ চিলের দেশে বাজের বিবাহ বাসর!
আজ পাহাড়ি ধেনু, ঘন্টা ধবনির সাথে
মুখ ডুবিয়েছে পুঁথির পাতার ভেতর.........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।