"ধর্ম গেলে ধর্মের বিষ"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

আজ ধর্ম খেয়েছে ধর্মের বিষ,
ধর্মের ভেতরে ধর্ম অহর্নিশ,ক্ষুধিত শ্বাপদের থাবা,
চাইতেই পারো টেনে নিতে আমায় কংকালসার বোধের কাছে, ধর্মের গায়ে ছোঁয়াছুঁয়ি খেলা,
ছুঁয়েছি আমি অন্যকোন বোধ, আমি অবোধের
মত চোখে নিতে রাজি নই বিল্বপত্র
-মুদিত নয়নের পর;
শরবিদ্ধ ইন্দ্রজিৎ! আজ চারিদিকে রামরাজ্য,
চারিদিকে ভ্রান্ত ফেকাহ নপুংশক
ফতোয়ার ভুল মুষ্ঠিযোগে থেঁতলে দিয়েছে জীবনের মুখ,
আমার হয়নি ভুল,
জ্ঞানের ভুখামিছিলে আমিও সর্বহারা,
ধর্ম খায় শিশুর মাথা,
খেয়েছে ফসল,
পুড়িয়েছে কিশোরীর নরম চুলের গোছা,
খোজাপ্রহরীর কানে সীসা ভরা মন্ত্র,
আর আধুনিক যন্ত্রের মুখে সীসার গুলি,
এখন ধর্মের প্রতিষ্ঠিত বুলি!
ধর্মে করেছে পান ধর্মের হলাহল,
মরুপ্রান্তরের গরম শ্বাসের বীজকোষ,
গঙ্গা অববাহিকার মূর্তিপূজক বীজানু,
ক্রশবিদ্ধ আহত দুহাতে কীলকের যীশু!
সব মিথ্যে কোলাহল,
আজ ধর্মের ভেতর ধর্ম অহর্নিশ
করে অধর্মরে প্রানখুলে কুর্নিশ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।