"যেকোন ভাবেই পারো"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

তুমি দুভাবে যেতে পারো,
পায়ে হেটে অথবা খাটিয়া ঘাড়ে শায়িত,
তুমি দুভাবে পারো বাঁচতে,
হাহাকার চিৎকারে বা চক্ষু নিয়ে মুদিত,
অথচ, জানো আরো কতভাবে যায় বাঁচা,
তুমি যেতে পারো বনভূমির গহীনে বাছা,
তুমি যেতে পারো তুন্দ্রার কাল বরফতলে,
উড়তে পারো নিঃসঙ্গ শকুনের বাহুমূলে,
তুমি দুভাবে হাসতে পারো,
ঝকঝকে চোখে অথবা মঞ্চনাট্যের ঢঙ্গে,
তুমি দুভাবে পারো কাঁদতে,
মরমের যাতনায় বা কুম্ভীরাশ্রু ঢল তুঙ্গে,
অথচ, জানো আরো কতভাবে যায় হাসা,
লক্ষ্যকরে শুনে নিও শিশুমুখ বলা ভাষা,
বা,তুমি দাওতো থুতু ছিটিয়ে মুখে তাদের
যে কাঁদিয়েছে তোমায়, খুন অহংকারের!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।