"মিথ্যে ভাঙ্গে সত্যের মাথা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

সত্য মাঝে কতটুকু মিথ্যে লুকিয়ে থাকে,
কিংবা বাঁকের পেছনে বাঁকের গুমটি ঘর,
কে হয়েছে তোমার পর! জানার অবসর
তোমার নেই, তোমার যেন থাকতে নেই,
বুঝতে নেই, হাতের তালুতে রাখতে নেই
সময়; তোমার এতো ভয়!
এত খেদের মাঝেও তোমার
দন্ডপোড়া প্রহরগুলো
কিসের ব্যাথা সয়?
তুমি কি জানো?
আমার কিন্তু জানতে ইচ্ছে হয়;
মিথ্যে ভাঙ্গে সত্যের ঘাড়,
মিথ্যে চোরের সিঁদকাটি
দেয়া ঘরে-
সত্য ঘুমের বেড়েছে অনেক বাড়!
মিথ্যে চোষে রক্ত, মিথ্যে পূজার রক্তজবার ফুল!
তুমি সত্য আরতীতে মিথ্যে শ্লোকের ভুল;
এই সত্যমিথ্যেতেই
বাজে দীপকের রাগ,
যেখানে মেঘমল্লার
আসেনা বৃষ্টি হয়ে, ধ্রুপদ ধামার তাল ভেঙে খায়,
কালোয়াতের মুখের বোলে,
পাখোয়াজের তাল চটকালে
সেতার মুচকি হাসে,
তুমিও কি এমন কোন ফাঁসে?
এই দেখা না দেখার দিনে হ্যাংলামীর
এক বিশাল মুর্তি আমি,
এই সত্যকথার ভেতর কতটুকু মিথ্যে
পেলে, আমায় বলতো তুমি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।