"স্বাতীর জন্যে কথা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

পাহাড়ের মেয়ে! তুমি নদী দেখেছো? তোমার মত নদী,
তোমার মতই উচ্ছ্বল তাঁর যাপিত অদ্যগতি, মধ্যগাঙ্গে
ফুলতোলা নাও, বাদাম ঠেকে বাতাসের গায়, গুন টেনে
কেউ হাপহাপায়......তুমি নাও দেখেছো, মেয়ে? গায়ে -
মাটির ঘ্রান, উদলা বাসর সাজাবে এসো, তারারা হোক
জন্মের মত ম্লান! তুমি মৃন্ময়ী কটিদেশ! তুমি উর্বর জমির
-আল, পাশে দাঁত কুটানো ইঁদুর নাচে-ফসলের বিদ্বেষ!
---মেয়ে তুমি পলিমাটি পাড়ে নৌকা ভেড়াবে বলো?-
জল ছলছল......
তিমিরে মেয়ে, তুমি বুকের আগল খোলো, মেয়ে, তুমি
ভাটিদেশের গান শুনেছো?পুবের হাওয়া,মাতাল মাছের
-পেট!মেয়ে,তুমি আমার সানকী ভরা ভাত,বুকের ভেতর-
কেমন করে বোলাও তোমার হাত!
ক্লান্ত মেয়ে,
তুমি ঘুমিয়ে পড়ো, আমিও ঘুমাই গন্ধে তোমার চুলে,মেয়ে!
মেঘ করেছে? এবার বৃষ্টি নামবে ঘরে, জলজ প্রেমের মেয়ে...
জল এনোনা চোখে,জল শুষে নেবো,আমার শোষক স্বভাব!
জল ছুঁয়ো না, জল খেলো না, রক্তে টাঙ্গন গতির প্রভাব?
জলের বুকেই ঝাঁপ দিও না! জলবিছুটি গায় মেখোনা...
মেয়ে,আমার জংলাছাপা শাড়ির মানুষ,মাথায় তোমার কনক
অঙ্কুশ! খুলে ফেলে দাও, নাহয় বন্ধু হয়েই নদীর মত বাঁচো,
দেখো মেয়ে, চারিদিকে ঝলমলে সব রঙের, অবয় আবির্ভাব!
শোন, বলছি কি! রাগ করোনা, এমনি বলছি...... ভয়ে ভয়ে!
তুমিই আমার সব!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।