"মেয়ে"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

মেয়ে! তুমি জংলাগাছের বাক্সে ভরা ছোট্ট একটু ঘুম,
মেয়ে তুমি জাগবে দেখো, নাচবে মাথায় টিকলী দিয়ে,
রুমঝুমা ঝুম ঝুম!
মেয়ে,পায়ে পড়বে নূপুর,শান্ত দূপুর ঝমঝমানো বর্ষায়,
তুমি গল্প শুনো,রূপকথাদের ছমছমানো রাক্ষসী'দের
নিঝুম রাতের ঘরটায়,
তুমিই আমার শক্তিশেল!
হতেই হবে এমন উদ্বেল?
মান করোনা,রাগ করোনা,বুকের পাশে
যন্ত্রনারই বাণ মেরো না, মেয়ে আমার
দিকে চাও,তুমি সর্বদিকে গান উড়িয়ে
ইচ্ছেমত যাও, সত্যি বলছি! চাইবো না,
বাসতে হবে আমার মতন ভালো, তুমি
অন্য কোথাও নিজের মতই জ্বলো,তুমি
নিজের আলোয় লাল, তুমিই আমার
পদ্য ধরার একটা মাত্র জাল,............
সাগর বুকে ডুব দিয়েছি, ভাসিয়ে আমার রেখো, মেয়ে!
তুমি আমার একটিমাত্র কাঠের বয়া, হচ্ছেনা তাই দয়া?
ভাসছি আমি তোমায় ধরে, দুলছি আমি তোমারই পরে,
মৃত্যু দানো চাইছে দেখো কেমন ভীষণ রোষে, হিসহিসে
সাপের মত কেমন করে ফোঁসে, এবার আমায় ফেরাও,
খুবলে নেবে প্রানের কথা, কি যে ভীষণ ব্যথা,মেয়ে! তাই
বলছি তোমায় নিত্য, দাও ফিরিয়ে দাও করাল-ব্যাদান
ঐ হ্যাংলা মুখের মৃত্যু,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।