"কাল"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

মাথার ভেতর আপেক্ষিক সুত্রের
পিছুটান পড়েছে, সময় গিয়েছে
হেলে,অথবা বেঁকে গেলো উন্নাস
মহামায়ায়,মহাকাল ধ্যানী বুদ্ধের
মত বোধিগয়া'তে দর্শন অবধূত!
পথধারে শুয়ে আছো শিয়রে'তে
সিথান মানব বংশগতি, এখানে-
সময় গিয়েছে থমকে! হা'চমকে
উঠেছে মহাবিশ্বের আনন,তারা'-
র দলে ছুটে ছুটে ক্লান্ত নীহারিকা,
প্রতিবেশী থাকে আলোকবর্ষ দূরে,
এখানে এই ধুলি-ধরা বসুধা,জলধি
ব্যাকুল উন্মুখ ধায়,বীনাপানি কার
মুখ পানে চেয়ে পেছনে ফিরে সে
চায়! আজ জ্ঞানের মাঝে পোকায়
খাওয়া জীর্ন মিছিলের ভ্রান্ত কীচক,
তুমি জেনেছো, কোন মহাপ্রয়ানে
কাল-স্ফীত হয়,হয় সংকুচিত,অধরা
কনা নেচেনেচে যায় বাঁকানো সময়
ঘিরে ধরে খায়,জীবাশ্ম বুকে আঁধার
নামাবলী,আজ আপেক্ষিক সূত্রের
পিছুটানে ছায়াপথে ঘুরে ফিরি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।