"চাইতেই পারো, যদি বোঝ সব"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

ভালো করে দেখতো, কি দেখা যায়?
ঘরের কোন, আসবাব, জলের পাত্র,
বিছানা,ভেজা পোশাকের টাঙ্গানো দড়ি,
একটা দেয়াল ঘড়ি, ভুলে যাওয়া পত্র,
টিক টিক টিক!
কান পেতে শুনে দেখো,শুনতে কি পাও?
শিশুর কান্না, গৃহিনীর হাঁপ পাখার শব্দ,
ঘরকন্না, সবাই কেমন জব্দ, সমপর্কের
টানাপোড়নে চামড়া পুড়িয়ে প্রায় স্তব্ধ,
পট পট পট!
সুখের সময় আসে আর যায়,
দুঃখের বসত জমিদারী চায়,
জমিদার সে হয়েছে আগেই, সুখ হয়েছে জমাদার,
এ আর এমন কি অনাচার!
ভাল করে ভাবো, কোথায় তোমার
জন্মসালের সংখ্যা বদলে গেছে,
কোথায় মৃত্যুঘড়া মুক্তো বেঁচে খায়!
তুমি দেখেও দেখোনা, শুনেও শোনোনা,
এতো ভেবেও যেন বোঝনা অনেক কিছু,
তুমি এক পাগলাঘোড়া ছুটছো কিসের পিছু?
ভাল করে চাও, পেতেও পারো, চাইলে চাও আকাশ,
অথবা চাও ইচ্ছে মরন, কিংবা নীলচে সাগর,
বিশাল মাঠের অবুঝ মনন,চাইতে পারো প্রেম,কোল
ঘেঁষে থাকা মুখে, আলতো করে মুখ ডুবিয়ে আদর,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।