"দুপুর"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

রোদের মত জীবন, তীব্র রোদের মত!
সমগ্র স্বত্বায় ঘামের মত পাপ! গা বেয়ে নেমে যায়!
আমার অহমের ঘাম!
নৈরাজ্যের কামুক চোখের ভেতর দিয়ে-
তাকিয়েছে মুক্তবাজার অর্থনীতির ঠমক,
নব বাৎস্যায়নের ঢেউ উঠেছে আধুনিক
অজন্তার দেয়ালে দেয়ালে, তুমি, আমি-
চোখ বুজে মিছিলের শেষে নতুন ভেড়া গুনি,
ঘুমাবো এবার, রোদের ভেতর, ঘুমের বাদ্য শুনি,
অনেকদিন বৃষ্টি দেখিনা, সমগ্র বিশ্ব যেন
নিদানের কালে মুখ বুজে নিরামিষাশী,থান কাপড়ে লুকায় প্রেম,
অনেক দিন বৃষ্টি পড়েনা আমার মুখে,
অনেকদিন বুকের ভেতর দোল খেয়ে
ওঠেনা- অন্ধ হোমারের পুঁথি, পথের বুকে ঘুরেফিরে গাওয়া
বাউল, তপ্ত রোদে আজ ধাঁধানো ব্যাকুল
মাছরাঙ্গা, ভুলে গেছে শিকার, ভুলে গেছে নিজের পাখার রঙ!
আমার বৃষ্টির ইচ্ছে জাগে, এ দাহকাল! পোড়ালো অনেক,
জ্বালানো যাত্রাদলের বিবেক, মাথাকুটে মরে,
রোদের মত জীবন, জন্মক্ষনের মৃত্যু অনেক আগেই
টেনে নিয়ে গেছে- হাঁপরে,ধাপড়ে,ক্ষরণে, ধারনে-
টেনে নিয়ে গেছে নিশূন্য এক পরাহত পাখীর প্রান,
একবুক বর্ষা দেবে?
অথবা এক আঁজলা জল?
এবার একটু শান্ত হই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।