"নিনাদ"
- আরিফুল হক - অপ্রকাশিত ২০-০৫-২০২৪

গর্জে ওঠো!
চিৎকারে জানাওঃ
তুমি আজ আকাশ হয়েছো, হয়েছো মেঘের বরপুত্র!
আজ লক্ষকোটি তারারা ছুটে বেড়াক তোমার বুকে,
ঝরুক উল্কাপিন্ডে! ধরার শিশিরে আগুন ধরিয়ে দাও!
আজ! মিশরীয় অবলিস্কে দন্ডায়মান তমসাচ্ছন্ন প্রেম,
মাংসের বেচাকেনা করে দাও বন্ধ! বেঁধে ফেলো ক্ষন!
আজানুলম্বিত ক্রোধে বিষিয়ে তোল,চারিধারে বজ্রপাত!
বইয়ে দাও এসিড বৃষ্টি! এখনো রাত্রি বয়ে যায়নি দিনে!
এখানে এখন সংক্রামক মহামারী-খিধে,কাম,দর্শন,যুদ্ধ!
মুখ বুজা থাকা ভালমানুষি!

গুঁড়িয়ে দাও,
এক চিৎকারে সব এলোমেলো করে দিয়ে ভেঙ্গে ফেলো;
চাইলে নিজে গিয়ে ছিনিয়ে নাও মহাপ্রলয়ের শিঙ্গা!
তাকাও চারিদিকেঃ চোখ থেকে খুলে নাও বিষাদের চশমা,
হেসে ওঠো -খল খল খল, তেজাস্ত্র ছুঁড়ে চোখের ইশারায়,
অবনী,
তুমি আজ খেলা ছাড়ো! তুমি আজ আর মাটি হয়ে নয়;
তুমি আজ প্রেমে নয়; বৃষভ উপগত হবার বাসনায় নয়,
তোমার শরীরের কীটের সাথে নয় সঙ্গত! বৈশ্বিক ক্রূরতা!
ওদের দাও নির্বাসন!

অবনী, আজ তুমি ক্ষান্ত দাও! আজ তুমি নিজে ভেবে নিও;
এখানে পাকুড়ের ছায়ায় ঋষভ বেশে-সন্ন্যাসী হয়ো'না আজ!

গর্জে ওঠো!
তুমি তোমার সুরতহাল দলিলে কর দস্তখত!
দেখিয়ে দাও ওখানে মিথ্যে ছিলো না পাঁজরে!,
ওখানে ছিলো না ভান! তুমি সত্যিই চিৎকারে
-গর্জে উঠতে চেয়েছিলে, এখনো উঠতে চাও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।