ট্রাপিজ......
- আরিফুল হক - অপ্রকাশিত ২৭-০৪-২০২৪

টেলিগ্রাফের তারের উপর চড়ুইভাতি,
চড়ুইযুগল বোকা! টরে টক্কায় জং ধরেছে,
জং ধরেছে কলম নিবে, অনেক বড় ধোকা!
চড়ুই তুমি এতো বড় বোকা!
তার ছিঁড়েছে দু'মাইল দূরে, একটু পরেই রেলের বাঁক,
পুড়ছে পাশে শনের ক্ষেত, যাক পুড়ে যাক, হলো খাক!
তারের উপর চড়ুইভাতি, এর উপরেই চাদর পাতি?
বোকা চড়ুই, তার নিচ্ছে কেটে চোর,
আলসেমীতে আলসে ভেঙে দিচ্ছে হাসি ভোর,
আলসে চড়ুই,বলবেনা কেউ; খবর কি রে তোর!
চড়ুই তুই উড়ে ঘুরিস,
সন্ধি পাতিস, ভাঙা কলস বসত গড়িস,
তুই খুঁজতে থাকিস ঘর, চড়ুই সংগে ও'কে? পর?!
তুই হাওয়ায় ভাসিস, ফরফরানো ডানা,
চঞ্চু ডুবাস জলে, করবেনা কেউ মানা,
চড়ুই তোর ঠোঁটের দোহাই দেই,
তোর ভাঙা পাখাতেই উড়তে থাকিস, তারের বালাই নেই,
চড়ুই, টরে টক্কা ঘুম দিয়েছে,
তারের দিন আর নেই!
তুই এবার মাছি হয়ে থাক,
উটকো খবর ডানায় নিয়ে রাখ,
তুই ফুলের মধুও পাবি, ঘাসফুলেও পরাগরেণুর দাম,
নইলে থাকিস এমন, ইচ্ছে যেমন, শুধু টরে টক্কায় চাবি ঘোরায়, ট্রাপিজ খেলে একটা বুড়ো ভাম........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।