"আমার শৈশব ফিরে চাই"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

আমি আমার শৈশব খুঁজে বেড়াই,
দাও'না ফিরিয়ে! কি হয় যদি একটু উল্টো ঘোরো!
এই বাংলাদেশের বুক চিড়ে আবার চলে যাই বহুদূর,
তালডোঙ্গার বুকে নড়বড়ে জলের খেলা, মধ্যদুপুর
-শালুক ফুল!
ধরতে চাওয়া একটা রঙিন ঘুড়ি,দাম তাঁর কানাকড়ি!
মার্বেলগুলির ট্যাশট্যাশে শব্দ, ফুরিয়ে গেলো এমনি করে!
জানো! হয়েছি বড় জব্দ!
ফিরিয়ে দেবে আবার? যন্ত্রনারা খুবলে নিয়েছে প্রান,
তিন ব্যান্ডের রেডিও বাজেনা, বসেনা অনুরোধের আসর,
বাজেনা এখন উদাস করা গান!
বাজেনা লাটিম নেত্যির ফরফরানো সুর!
ঘুরঘুর করে চালতাফুলের গন্ধে ব্যাকুল, শুদ্ধ সাদা, সাধের অতীত,
পিছলে চলে গেলো, এখন বিকৃত জীবন সচ্ছ্ব এলোমেলো!
হিজল বনের ঘুরঘুরিয়া, খোদলে তাঁর সাপ,
এ কেমন অভিশাপে বড় হয়ে গেলাম বলো;
আমি আর বড় হতে চাইনা,
আমি আর চাইনা হতে বুড়ো... কর্তব্যের যা কিছু অতীত
দিওনা আমার ঘাড়ে, আমি চাইনা যেতে এক্ষুনি!
আমায় অতীত ফিরিয়ে দাও,
আমায় তেঁতুল বনের টক বাতাসে উড়িয়ে নিয়ে যাও!
মহাকাল, আমার শৈশব ফিরিয়ে দাও!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।