"থৈ"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৪-০৪-২০২৪

দশলক্ষ বছরের অপেক্ষা, আর কত বলো;
মানব, তুমি মানবীর বুকে খোঁজো স্থান!
কিসের টানে অবলীলায় ডুব দিয়ে বাঁচতে চেয়েছো?
ডুবুরী মস্তিষ্ক! অতলান্তিক চোখের বিন্দু-সাগর!
ধরাছোঁয়া যায়নি, হয়নি ভাংগা প্রহরাবদ্ধ শেকল!
আগল তুলে খিড়কীদুয়ার খুলে রাখা অন্দরঘরে,
ঢুকলে কি করে? নাকি সেও ভুল করে দেখা-
পাকদণ্ডীর আগাছা জড়ানো প্রেম! হাজামজা পুকুর,
ভেতরে সব সোনালী চিতলমাছ!ছলাৎছলাৎ জল;
তার পেটের ভেতরে খেলা করে স্নেহ, কেঁপেছে ভূতল!
আজ অপেক্ষার কথামৃতে জেগে উঠেছে চর,
এখন রাত্রি-দ্বিপ্রহর;গীর্জাঘন্টাধ্বনি মরন সুর!
ভাসিয়ে দাও সহজাত রুপকথার আটলান্টিস,
মোহিনীয় বিকৃতদেহ হতাশা গুলে নেয়া বিষ!
মানবীর শরীর বিগ্রহের মত উচাটন, ছুঁয়ো না!
ছুঁয়ে দিলেই নড়েচড়ে বসে পাপাত্মা, হেসোনা!
অথচ পূন্যবান আংগুল ডগায় বিষ! খেয়োনা!
মানব, তুই তোর জন্মের বিচার কর!
ভেবে নিস, যোগ দিবি মৃতদের দলে,
নাকি পাপী হয়ে থাকবি বেঁচে আরো-
খুঁজে থৈ মানবীর বুকে দশলক্ষ বছর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।