"মা ও ছানাপোনা"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৫-০৪-২০২৪

প্রতিদিন পথের ধারে তাঁকে দেখি,সাথে তিনটি ছানপোনা!
কি রোদ্দুরে, কি বর্ষনে! একটা ছানা ঘুমায় খালি, অহর্নিশ!
সে কোলের আলপনা! সে বুকের ছেঁড়া ধন, ভন্ড কল্পনা!
সে এখন ঘুমের ওষুধ খায়! ব্যবসাখানা বাড়ায়!
আর দুটো দেয় হামাগুড়ি! পাউরুটির টুকরো নিয়ে লড়াই!
আশেপাশে কাক জুটে যায় তাতে! পরিচিত কুকুরগুলোও জোটে!

হলদেটে চোখ তাঁর,
নীলচে আভা বহু আগেই বিলীন,
এই চোখেতে কাব্যকথা কয়না, এ চক্ষু অপাংগেতে ভোলায়না!
এই চোখেতে লোভের বসবাস,
এই চোখের মাঝেই চৌর্যবৃত্তি মুচকি হাসে, দারুন উপহাস!
এই চোখের মাঝেই ঘেন্না ছড়ায়,
এই চোখের মাঝেই সমাজ আমার খ্যামটা নাচে,
মুখ বাঁকিয়ে দাঁড়ায়!

শীর্ণ বক্ষ তাঁর;
ছানাপোনার দুধের বড় আকাল!
মরা নদী কোমর,অনেকদিন হাত ছোঁয়নি কেউ!
জঙ্ঘা উরু শিরশিরানি স্পর্শ কাঁপার প্রহরগুলো,
-সেতো ভুলতে বসা ছবি!
তাঁর খোলা নাভির কাম জাগেনা কারো!
ওখানে ধম্ম কাঁদে,
ওখানে ঘরের সাথে ছেঁড়া নাড়ির দগদগে এক ঘা!
ঠোঁটের উপর পরত পরে গেছে,
ঠোঁট ছোবেনা কেউ!
ওখানে রোগের চিৎকার, বাবা, রক্ষে কর জীউ!

ভালো করে তাকাও, সমাজ! তুমি ভালো করে তাকাও,
শুধু তাঁর নাকছাবিটা এখনো কিন্তু দোলে!
কলের ধর্ম, ভালো করে জানো, তোমার উপাসনা রসাতলে গেলো!
তুমি মন্দিরে যাও, তুমি মসজিদে যাও,
তুমি আগর মাখো, আতর গেলো, চাইলে তুমি যীশুর ওয়াইন বহাও...
ভুলেই গেলে, তোমরা কিন্তু ঐ নাকছাবিতেই দোলো,

দুটো ছানা বেশ হয়েছে!
তাদের চড়ুই স্বভাব জাগছে, ফুরত করে উড়ে বেড়ায়,
পথের এধারে যায়, ওধারে যায়...
যেতে যেতে আমার বুকে কষে লাথি কষায়!
আর মাঝে মাঝে ঘুমন্ত ঐ পোনার মুখে
-আমার জন্যে ব্যাঙ্গ কথা কয়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।